মঙ্গলে মহাসাগর!

Looks like you've blocked notifications!
মঙ্গলে একসময় পৃথিবীর আটলান্টিকের চেয়েও বড় মহাসাগর ছিল।

লালগ্রহ মঙ্গলে একসময় মহাসাগর ছিল, যার আয়তন ছিল পৃথিবীর আটলান্টিক মহাসাগরের চেয়েও বড়। তবে শতকোটি বছর আগেই ওই সুবিশাল জলরাশি হারিয়ে গেছে। অবিশ্বাস্য শোনালেও এই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার গবেষকরা।

অনলাইন সংবাদমাধ্যম ওরেগনলাইভের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলে জীবনের অস্তিত্বের খোঁজে নাসার গবেষণা চলছে। মঙ্গলপৃষ্ঠে চলছে নাসার রোবটযান কিউরিওসিটি। আর গ্রহটিকে কেন্দ্র করে ঘুরছে স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ)। এসব যন্ত্রপাতি ব্যবহার করে পাওয়া তথ্য বিশ্লেষণ করে নাসা মঙ্গলে একসময় থাকা সুবিশাল জলরাশির অস্তিত্বের বিষয়টি নিশ্চিত করেছে। নাসার গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স’।

নাসা জানিয়েছে, মঙ্গলে পাওয়া বিভিন্ন রাসায়নিক উপাদান গবেষণা করে বোঝা যায়, একসময় সেখানে পানির অস্তিত্ব ছিল। গবেষকরা বলেন, ৪৫০ কোটি বছর আগে মঙ্গলে সুবিশাল মহাসাগর ছিল। মঙ্গলগ্রহের উত্তর অংশে ছিল মহাসাগরটির অবস্থান। গ্রহটির প্রায় ১৯ শতাংশ জুড়েই ছিল এই মহাসাগর। বিস্তৃত এই জলরাশির আয়তন ছিল পৃথিবীর আটলান্টিক মহাসাগরের চেয়েও বড়। আটলান্টিকের ব্যাপ্তি পৃথিবীর ১৭ শতাংশে। মঙ্গলের ওই মহাসাগরে পৃথিবীর মেরু অঞ্চলের মহাসাগরের সমান পানি ছিল। এর গভীরতা ছিল প্রায় ৪৫০ ফিট।

নাসার গবেষকরা বলেন, মঙ্গলের মহাসাগর প্রায় ৪০ লাখ বছর টিকে ছিল। ধীরে ধীরে এই মহাসাগরের পানির ৮৭ শতাংশ মহাকাশে হারিয়ে যায়।

নাসার গবেষকরা জানিয়েছেন, মঙ্গলের পানির বিষয়টি নিয়ে আরো গবেষণা প্রয়োজন। এই গবেষণায় হয়তো প্রাণের অস্তিত্ব বিষয়ে কোনো তথ্য পাওয়া যেতে পারে।