অনলাইনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ

Looks like you've blocked notifications!
মুক্তিযুদ্ধ জাদুঘরের ওয়েবসাইট। ছবি : সংগৃহীত

বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন স্বাধীনতা। ১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিল বাংলার আপামর জনতা। স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে হয়েছে নানা গবেষণা। মুক্তিযুদ্ধের চেতনা জায়গা করে নিয়েছে সাহিত্যে ও চলচ্চিত্রে।

ডিজিটাল এই যুগে স্বাধীনতার ইতিহাস ছড়িয়ে গেছে ডিজিটাল বিভিন্ন প্ল্যাটফর্মে। ওয়েবসাইট বা স্মার্টফোন অ্যাপ্লিকেশন সব জায়গাতেই রয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক নানা তথ্য, ছবি ও ভিডিও। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই এসব তথ্য অনলাইনে পাওয়া যায়।

এসব সাইট এবং অ্যাপ্লিকেশনের মাধ্যমে শুধু বাঙালিরাই নয়, সারা বিশ্বের মানুষ জানতে পারছে আমাদের স্বাধীনতার ইতিহাস এবং ১৯৭১ সালের নয় মাসের ঘটনাপঞ্জি। এ রকমই কিছু ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনের খোঁজ দেওয়া হলো নিচে।

জেনোসাইড বাংলাদেশ

১৯৭১ সালে বাংলাদেশে চালানো গণহত্যা এবং ধ্বংসযজ্ঞ নিয়ে অনুসন্ধানী ও বিশ্লেষণমূলক লেখা রয়েছে এই সাইটে। আছে যুদ্ধের উল্লেখযোগ্য দলিল ও বইপত্রের কপি। সাইটটির লেখাগুলো ইংরেজিতে লেখা। ১৯৭১ সালে বাংলাদেশে কাজ করা বিদেশি সাংবাদিক, চিকিৎসক এবং অন্য স্বেচ্ছাসেবীদের লেখা ও ভাষ্য এই সাইটে রাখা হয়েছে।

সাইটের ঠিকানা

 

মুক্তিযুদ্ধ জাদুঘর

মুক্তিযুদ্ধ জাদুঘরের নানা কার্যক্রমের খবর ছবি এবং মুক্তিযুদ্ধের ইতিহাস রয়েছে এই সাইটে। আর্কাইভ সেকশনে রয়েছে ১৯৭১ সালের প্রতিদিন কী ঘটেছে তার বর্ণনা। মুক্তিযুদ্ধের দিনলিপি জানার জন্য বেশ ভালো একটি উদ্যোগ এটি। এ ছাড়া মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণে কেউ অর্থসহায়তা করতে চাইলে এই সাইটের মাধ্যমে সহায়তা পাঠাতে পারবেন।

সাইটের ঠিকানা

 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রয়েছে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সম্পূর্ণ তালিকা। এ ছাড়া মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকাণ্ড, সরকারি কার্যক্রম এর আপডেট থাকে সাইটটিতে।

সাইটের ঠিকানা

 

ফ্রিডম ইন দ্য এয়ার

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের উদ্যোগে এবং গ্রামীণফোনের সহায়তায় সাইটটি তৈরি করা হয়েছে। সাইটটিতে রয়েছে মুক্তিযুদ্ধের সময়কার নানা ছবি, মুক্তিযুদ্ধের গল্প, বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে বিদেশি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন। ১৯৭১ সালের দিনপঞ্জি রয়েছে সাইটটিতে। সেখানে মুক্তিযুদ্ধের সময়কার প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনাপঞ্জি লেখা রয়েছে।

সাইটের ঠিকানা

 

বাংলাপিডিয়া

তথ্যকোষ বাংলাপিডিয়ায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিভিন্ন সময়ের ঘটনাপ্রবাহ এবং ছবি দিয়ে একটি লেখা রয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সংক্ষেপে এখানে বর্ণনা করা হয়েছে। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের ১১টি সেক্টরের যুদ্ধক্ষেত্র, সেক্টর কমান্ডার এবং অন্যান্য বিষয়ের বর্ণনা রয়েছে।  

সাইটের ঠিকানা

বাংলায়

উইকিপিডিয়া

অনলাইনে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াতে রয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের নানা তথ্য। বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সময়ের নানা ঘটনাবলির তথ্য রয়েছে দুটি আলাদা পেজে। ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই রয়েছে উইকিপিডিয়ার পেজ।

সাইটের ঠিকানা 

বাংলা সাইটের ঠিকানা

 

মুজিবনগর

স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার মুজিবনগর সরকার। কুষ্টিয়ার মেহেরপুরে (বর্তমান মুজিবনগর) ১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত হয় স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার। সেই মুজিবনগরের নামেই তৈরি করা হয়েছে মুজিবনগর ডটকম নামের ওয়েবসাইটটি। এখানে মুজিবনগর সরকারের বর্ণনা এবং ছবি ছাড়াও রয়েছে বাংলাদেশের বিভিন্ন বিভাগের পরিচিতি।   

সাইটের ঠিকানা

 

মুক্তিযুদ্ধবিষয়ক অ্যাপ্লিকেশন

স্মার্টফোনের কারণে ওয়েবের পাশাপাশি বিভিন্ন অ্যাপ্লিকেশনও বেশ জনপ্রিয় এখন। আর বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়েও তৈরি করা হয়েছে নানা রকম অ্যাপ্লিকেশন যেখানে রয়েছে মুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্য।

১৯৭১-এর ডায়েরি

একাত্তরের চিঠি

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অ্যাপ্লিকেশন

সাত বীরশ্রেষ্ঠ

বীরপ্রতীক তারামন বিবি