২০১৫ সালের সেরা অ্যাপ যেগুলো

Looks like you've blocked notifications!
ছবি সম্পাদনার জন্য দরকারি অ্যাপ ‘এনলাইট’। ছবি : সংগৃহীত

স্মার্টফোনের এই সময়ে অ্যাপ নিয়ে মাতামাতি চলছে, চলবে। প্রতিবছরই নতুন নতুন অ্যাপ আসছে মার্কেটপ্লেসে। আর স্মার্টফোন ব্যবহারকারীরাও তা লুফে নিচ্ছেন। গত বছর যেসব অ্যাপ্লিকেশন ব্যবহারকারীরা ব্যবহার করেছেন তার মধ্য থেকে সেরা কিছু অ্যাপের তালিকা তৈরি করেছে ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া। যাঁরা এসব অ্যাপ ব্যবহার করেছেন, তাঁরা তো এগিয়েই রয়েছেন। যাঁরা এখনো এসব অ্যাপ ব্যবহার করেননি তাঁরা ঝটপট ব্যবহার করে দেখতে পারেন।

১. এনলাইট

ছবি সম্পাদনার জন্য খুবই দরকারি একটি অ্যাপ। ফোনের ক্যামেরার লেন্স এবং আলোর স্বল্পতার কারণে অনেক সময়ই কাঙ্ক্ষিত ছবিটি তোলা যায় না। তবে ছবিটিকে যদি একটু সাজিয়ে গুছিয়ে নেওয়া যায় তাহলেই ঠিকঠাক ছবিটা পাওয়া যায়। আর এই ঠিক ছবিটা পাওয়ার জন্য এই অ্যাপ, যার নাম ‘এনলাইট’। অ্যাপলের আইওএসের জন্য তৈরি এই অ্যাপটিতে রয়েছে মাল্টিপল ফিল্টার্স, এডিটিং টুলস, ডিকেলস, মাস্কিং টুলসসহ ছবি সম্পাদনার বিভিন্ন অপশন। এনলাইটের ওয়েবসাইট থেকে আপনি চাইলে এই অ্যাপটি ব্যবহার করে ছবি সম্পাদনার টিউটোরিয়ালগুলো দেখে নিতে পারেন।

২. হাইপার

এই অ্যাপটি কাজ করে ভিডিও ম্যাগাজিন হিসেবে। অ্যাপলের আইওএসের জন্য তৈরি এই অ্যাপটি থাকলে ভিডিও দেখার জন্য ইউটিউবের আর প্রয়োজন পড়বে না। প্রতিদিনই নতুন নতুন ভিডিও আপডেট করা হয় এই অ্যাপটিতে। তবে আপনি চাইলে পুরোনো ভিডিও দেখতে পারবেন। প্রতিটি ভিডিওর সঙ্গেই রয়েছে সংক্ষিপ্ত বর্ণনা। এসব ভিডিওর মান বেশ ভালো।

৩. শ্যাডোম্যাটিক

আপনি যদি মাথা খাঁটিয়ে গেম খেলা পছন্দ করেন তাহলে পুরস্কার পাওয়া এই পাজল গেমটি আপনার পছন্দ হবেই। একটি অন্ধকার ছায়াকে কীভাবে আকৃতি দেবেন সেটাই এই গেমের মূল আকর্ষণ। অন্ধকার থেকে আলোয় আসার এই চেষ্টা একবার করে দেখুন, ভালো লাগবে। এটিও তৈরি করা হয়েছে আইফোনের জন্য।

৪. পেরিস্কোপ

বিশ্বের যে কোনো প্রান্তের মানুষের কাছে ভিডিও পৌঁছে দিতে কাজ করে এই অ্যাপটি। পেরিস্কোপের মাধ্যমে আপনি অন্যের চোখ দিয়ে পৃথিবীটাকে দেখতে পারবেন। আপনার চোখেও মানুষ আপনার চারপাশ দেখতে পারবে এই অ্যাপটির মাধ্যমে। ভিডিও করুন এবং অ্যাপটির মাধ্যমে তা শেয়ার করে দিন। যে কোনো সোশ্যাল মিডিয়ার চেয়ে কম কার্যকর নয় এই অ্যাপটি।

৫. গুগল কার্ডবোর্ড

ভার্চুয়াল রিয়েলিটিকে জনপ্রিয় করে তুলেছে গুগল কার্ডবোর্ড। ভার্চুয়াল রিয়েলিটি মানেই যাদের কাছে ব্যয়বহুল প্রযুক্তি তাদের জন্য ব্যাপারটা একদম সহজ করে দিয়েছে এই অ্যাপটি। ফোনের মধ্যেই এখন ভার্চুয়াল রিয়েলিটির দেখা পাবেন।

৬. ট্রু ম্যাসেঞ্জার

এই অ্যাপটি তৈরি করা হয়েছে শুধুমাত্র অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য। এই অ্যাপটি স্প্যাম ম্যাসেজ থেকে আপনার স্মার্টফোনকে সুরক্ষিত রাখবে। ট্রু ম্যাসেঞ্জার অ্যাপটির মাধ্যমে আপনি একটি ব্লকলিস্ট তৈরি করতে পারবেন। আর সেই লিস্টে যেসব নম্বর রাখবেন সেখান থেকে আর আপনার কাছে কোনো ম্যাসেজ আসবে না।

৭. অফিস লেন্স

এই অ্যাপটি আপনার স্মার্টফোনে থাকা মানে আপনি পকেটে একটা স্ক্যানার নিয়ে ঘুরছেন। মাইক্রোসফটের তৈরি এই অ্যাপটি বিনামূল্যে ইনস্টল করে নিতে পারবেন স্মার্টফোনে। তারপর যে কোনো কিছুর ছবি তুলে নিন। যে অংশটুকু পড়তে চান সেটা ক্রপ করে কেটে রাখুন, দেখবেন একেবারে স্পষ্ট পড়তে পারছেন যে কোনো লেখা। এসব স্ক্যান করা কপি আপনি ক্লাউড স্টোরেজেও রাখতে পারবেন।

৮. বুমেরাং/ লেআউট/ হাইপারল্যাপস

ছবি সম্পাদনা এবং শেয়ারিংয়ের জন্য জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রাম। গত বছর তারা নিয়ে এসেছে আরো তিনটি অ্যাপ যা দিয়ে আরো সুন্দর করে ছবি সম্পাদনা করা যাবে। বুমেরাং অ্যাপটি আপনার ছবিগুলো দিয়ে একটা ছোট ভিডিও তৈরি করবে। লে-আউট অ্যাপটির মাধ্যমে কোলাজ ছবি তৈরি করা যাবে। আর হাইপার‍ল্যাপসের মাধ্যমে তাৎক্ষণিক টাইম ল্যাপস ভিডিও তৈরি করা যাবে। আর এই তিনটি অ্যাপ থেকেই সরাসরি ইনস্টাগ্রামে ছবি পোস্ট করা যাবে।