অ্যাপল মিউজিকে এক কোটি পেইড সাবস্ক্রাইবার

Looks like you've blocked notifications!
অ্যানড্রয়েড ও আইওএসের জন্য অ্যাপ ছাড়ার পর দ্রুত বাড়ে অ্যাপল মিউজিকের সাবস্ক্রাইবার। ছবি : এনডিটিভি

পাইরেসি ঠেকাতে এবং ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে শিল্পীদের সঠিক পাওনা বুঝিয়ে দিতে ‘অ্যাপল মিউজিক’ চালু করেছিলেন অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস। দারুণ সাড়া পাওয়া গিয়েছিল এতে। জবসের তৈরি অ্যাপল মিউজিকে এখন ‘পেইড সাবস্ক্রাইবার’ রয়েছেন এক কোটিরও বেশি।  এ খবর জানিয়েছে সংবাদভিত্তিক ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

মাত্র ছয় মাস আগেই আইফোন এবং আইপ্যাডের জন্য ছাড়া হয়েছিল অ্যাপল মিউজিকের আইওএস অ্যাপ। আর দুই মাস আগে ছাড়া হয়েছিল অ্যানড্রয়েযের জন্য অ্যাপল মিউজিকের একটি অ্যাপের বেটা ভার্সন। সব মিলিয়ে দ্রুত বেড়ে যায় অ্যাপল মিউজিকের সাবস্ক্রাইবারের সংখ্যা।        

অ্যাপল মিউজিকের মতোই আরেকটি পেইড মিউজিক স্ট্রিমিং সার্ভিস ‘স্পটিফাই’। গত বছরের জুনে এই অ্যাপের সাবস্ক্রাইবার সংখ্যা দুই কোটির মাইলফলক স্পর্শ করে। সাবস্ক্রাইবারের দিক থেকে এটাই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং সার্ভিস। তবে বর্তমানে এর সাবস্ক্রাইবার সংখ্যা সম্পর্কে কিছু জানায়নি স্পটিফাই। 

গত বছরের অক্টোবরে ‘অ্যাপল মিউজিকে’ সাবস্ক্রাইবার ছিল দেড় কোটি, যাদের মধ্যে পেইড সাবস্ক্রাইবার ছিল ৬৫ লাখ।  অ্যাপল মিউজিকের অ্যাপস চালু হওয়ার পর প্রথম তিন মাস বিনামূল্যে সাবস্ক্রাইব করার সুবিধা দিয়েছিল অ্যাপল। 

বিশ্বের ১২০টি দেশের মানুষ অ্যাপল মিউজিকে সাবস্ক্রাইব করতে পারছেন। তবে স্পটিফাইয়ের সেবা পাচ্ছেন এর অর্ধেক, মাত্র ৬০টি দেশের মানুষ। আরো বেশি সাবস্ক্রাইবারের কাছে যেতে চাইছে স্পটিফাই। আর সে কারণেই ব্যবসা বাড়ানোর চেষ্টা করছে সুইডিশ এই প্রতিষ্ঠান।