আইফোনের চাহিদা কমে যাবে?

Looks like you've blocked notifications!
ছবি : স্কাই ডটনেট

আইফোন শব্দটি এখন বহুল প্রচলিত। সারা বিশ্বে শুধু ২০১৫ সালেই ১৮২ মিলিয়ন আইফোন বিক্রি হয়েছে। আপাতদৃষ্টিতে টেক জায়ান্ট অ্যাপলের এই পণ্যটি রমরমা ব্যবসা করে চললেও বিশেষজ্ঞরা কিন্তু আইফোনের খুব একটা উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন না। তাঁদের মতে, খুব শিগগিরই এই বহুল ব্যবহৃত স্মার্ট ফোনটির ব্যবসায় ধ্বস নামতে চলেছে। সংবাদবিষয়ক ওয়েবসাইট স্কাই ডটকমে প্রকাশিত হয়েছে এই খবর।

ওই সূত্র অনুযায়ী, প্যাসিফিক ক্রেস্ট কিংবা পিটার জেফ্রেইয়ের মতো বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন, চলতি বছর থেকেই আইফোনের বিক্রি বিশ্বজুড়ে উল্লেখযোগ্য হারে কমে যাবে। আশঙ্কা সত্যি প্রমাণিত হলে বলা যায় আইফোনের ৯ বছরের ইতিহাসে এটাই হবে প্রথমবারের মতো বিক্রিতে ভাটা পড়ার ঘটনা। সম্প্রতি অ্যাপল স্বয়ং জানিয়েছে তাদের আইফোনের গ্রাহক সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে গেছে।

পর্যবেক্ষকরা বলছেন, আইফোনের হাল আমলের মডেল ‘আইফোন ৬এস’-এর সীমিত জনপ্রিয়তা আইফোনের পড়তি চাহিদার কথাই প্রমাণ করে। তারা আরো যোগ করেন, এই বছরের শেষের দিকে বাজারে ‘আইফোন ৭’ এলেও নাকি পরিস্থিতির বিশেষ পরিবর্তন হবে না।

গত বছরের মে মাসের দিকে, বিশ্ব শেয়ার বাজারে অ্যাপলের শেয়ারের দরপতন হয়েছিল প্রায় ২৭ শতাংশ।

অবশ্য সব বিশেষজ্ঞই যে আইফোনের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান হয়ে পড়েছেন, তা নয়। ইউবিএসের বিশেষজ্ঞ স্টিফেন মিলোনোভিচের মতে, সামনের দুই বছরের মধ্যেই আইফোন পুনরায় বাজারে আধিপত্য বিস্তার করবে।

২০০৭ সালের ২৯ জুন বাজারে প্রথম আসে আইফোন। তারপর থেকে প্রতি বছরই নতুন নতুন মডেলের আইফোন বাজারজাতকরণ করা হয়েছে। ব্যাপক জনপ্রিয়তা লাভ করা এই পণ্য স্মার্ট ফোনের বাজার থেকে ব্ল্যাকবেরি ও স্যামসাংয়ের মতো টেক জায়ান্টদের খুব সহজেই হটিয়ে দিয়ে বিপুল সুনাম কুঁড়িয়েছিল।