লিঙ্কে ক্লিক করলেই বন্ধ আইফোন ও ম্যাক

Looks like you've blocked notifications!
ক্রাশসাফারি ডটকম একটি লিঙ্কে ক্লিক করলেই কারো আইফোন বা ম্যাক বন্ধ হয়ে যাবে। লিঙ্কটি ইন্টারনেটে দ্রুত ছড়িয়ে পড়ছে। ছবি : অ্যাপলের ওয়েবসাইট থেকে নেওয়া

একটি লিঙ্কে ক্লিক করলেই বন্ধ হয়ে যাচ্ছে আইফোন ও ম্যাক কম্পিউটার। এমন একটি লিঙ্ক ভাইরাল হয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে ইন্টারনেটে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে সতর্ক রাখার জন্যও লিঙ্কটি দিচ্ছেন। আবার অনেকে অন্যের ম্যাক বা আইফোন বন্ধ করে দিতে লিঙ্কের সংক্ষিপ্ত রূপ অন্যদের সঙ্গে শেয়ার করছেন।

ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, ক্রাশসাফারি ডটকম (CrashSafari.com) নামক একটি ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করলেই কারো আইফোন বা ম্যাক বন্ধ হয়ে যায়। ওই লিঙ্কটিতে জাভাস্ক্রিপ্টে এমন কিছু নির্দেশনা আছে যা ওই যন্ত্রগুলোকে বন্ধ হতে বাধ্য করবে। আরো আশঙ্কার বিষয় হলো শুধু আইফোন বা ম্যাকই নয় উইন্ডোজসহ অন্যান্য ব্রাউজারেও  লিঙ্কটি কাজ করছে বলে জানিয়েছেন অনেকে।

ক্রাশসাফারি ডটকম ওয়েবসাইটের নাম ও নির্দেশনায় আইফোন ও ম্যাকের প্রতি সাবধানতা আছে। তবে এই লিঙ্ক ছড়িয়ে পড়া এখন সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। অন্যের আইফোন বা ম্যাক বন্ধ করে দিতে মানুষের চেষ্টার কারণেই ভাইরাল লিঙ্কটি দ্রুত ছড়িয়ে পড়ছে। আবার কিছু মানুষ ভাইরাল লিঙ্কটি সংক্ষিপ্ত করে ফেসবুক বা টুইটারে ছড়িয়ে দিচ্ছেন। আবার কেউ কেউ পর্নোগ্রাফির লোভ দেখিয়েও ভাইরাল লিঙ্কটি ছড়াচ্ছেন। অনেক আইফোন বা ম্যাক ব্যবহারকারী সাবধানতা ছাড়াই লিঙ্কটি ক্লিক করছেন। হঠাৎ যন্ত্র বন্ধ হয়ে যাওয়া দিশেহারা হয়ে পড়ছেন তাঁরা।

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, নির্ধারিত ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করায় আইফোন বা ম্যাক বন্ধ হয়ে পড়া যন্ত্রটির জন্য বড় কোনো ক্ষতির নয়। তবে ওই সময়ে যন্ত্রটিতে চলতে থাকা কাজ বা কোনো নথি মাঝপথেই বন্ধ হয়ে গেলে কোনো তথ্য হারিয়ে যাওয়ার আশঙ্কা থাকে।