যে ভুলের দাম ২৫০ মিলিয়ন ডলার!

Looks like you've blocked notifications!
নিজের শেয়ার বিক্রি করে সাইকেল কিনেছিলেন হিল-স্কট। ছবি : নিউজ ডটকম

একটি ভুল সিদ্ধান্ত যে কতটা ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে, তার সবচেয়ে বড় নমুনা বলা যায় ক্রিস হিল-স্কটকে। যাঁরা কিছুটা হলেও প্রযুক্তি জগতের খোঁজ-খবর রাখেন, তাঁরা ‘সুইফটকি’র নাম শুনে থাকবেন।

আইওএস এবং অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমযুক্ত স্মার্টফোনে সুইফটকি ব্যবহার করে দ্রুত টাইপ করা যায়। কৃত্রিম বুদ্ধিমত্তা আর পূর্বের ইতিহাস ঘেঁটে আপনার প্রয়োজনীয় শব্দটি দ্রুত অনুমান করে নেয় এই অ্যাপশিট। 

সম্প্রতি ২৫০ মিলিয়ন ডলারের বিনিময়ে সুইফটকি কিনে নিয়েছে মাইক্রোসফট। আর তাতেই মাথায় হাত দিয়ে বসেছেন ক্রিস হিল-স্কট। এ খবর জানা গেছে অস্ট্রেলিয়াভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম নিউজ ডটকম থেকে।

এবার তাহলে জানা যাক কে এই হিল-স্কট। ২০০৮ সালে আরো দুই বন্ধু জন রেইননস আর বেন মেডলকের সঙ্গে মিলে ইনিই উদ্ভাবন করেছিলেন সুইফটকি।

কিন্তু স্রেফ আলস্যের কারণেই কি না, মাত্র দুই মাস পরেই তিনি ক্ষান্ত দেন। নিজের শেয়ার বিক্রি করে কিনে ফেলেন ঝা চকচকে একটি সাইকেল! 

মাত্র দুই বছরের মাথায় তাঁর অপর দুই বন্ধু অ্যানড্রয়েডের জন্য উপযুক্ত এই প্রযুক্তি বাজারে ছাড়েন। সে সময়ে চার ডলারের বিনিময়ে সফটওয়্যারটি কেনা যেত। তার পর ধাপে ধাপে আজ ব্ল্যাকবেরি, স্যামসাংসহ বিশ্বের প্রায় ৩০০ মিলিয়ন ফোনে ব্যবহৃত হচ্ছে সুইফটকি। স্বয়ং স্টিফেন হকিন্স পর্যন্ত আছেন এর ভোক্তাদের কাতারে। 

এই সপ্তাহে মাইক্রোসফট ২৫০ মিলিয়ন ডলারে সুইফটকির স্বত্ব কিনে নেওয়ার পরপরই বিশ্ব সংবাদমাধ্যমের নজরে আসে হিল-স্কটের এই হাস্যকর ভুলের কথা। বন্ধুরা যেখানে কোটিপতি, সেখানে তিনি কি না একটি সাইকেলের মালিক!

অবশ্য টাইমসকে দেওয়া এক বার্তায় সুইফটকির এক মুখপাত্র জানান, ‘হিল-স্কট যখন নিজের শেয়ার বিক্রি করে চলে যান, তখন সেটা উভয় পক্ষের সম্মতিতেই হয়েছিল এবং তাঁদের মধ্যে কোনো ক্ষোভ নেই।’