ভার্চুয়াল হেডসেট

Looks like you've blocked notifications!
গেমারদের নতুন এক অভিজ্ঞতা দেবে এই ডিভাইস। ছবি : ম্যাশেবল

হেডসেটের মাধ্যমে ভার্চুয়াল জগৎকে আরো আপন করে নেওয়ার জন্য আনা হয়েছে নতুন একটি হেডসেট, যা চোখে দিলেই আপনি চলে যাবেন ভার্চুয়াল জগতে। এই প্রযুক্তির মাধ্যমে পরিধানযোগ্য প্রযুক্তি নিয়ে যে গবেষণা চলছে, তা আরেক ধাপ এগিয়ে গেল।

ক্যালিফোর্নিয়ার সান হোসেতে প্রদর্শিত হয়েছে ‘ইমপ্রেশন পাই’ নামের এই ভার্চুয়াল হেডসেট। এটি তৈরি করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান উসেন্স। প্রাথমিক পর্যায়ে ৭৮ হাজার ডলার আয়ের লক্ষ্যমাত্রা ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু এরই মধ্যে ৮২ হাজার ডলার সমমানের আগাম অর্ডার পেয়েছে তারা।

এটি ব্যবহার করার জন্য ২৭৯ ডলার দিয়ে আপনাকে হেডসেটটি কিনতে হবে। একবার চার্জ দিলে টানা দুই ঘণ্টা চার্জ থাকবে এতে। ভার্চুয়াল রিয়েলিটি বা ভিআর প্রযুক্তির মাধ্যমে আপনি আপনার আইফোন বা অ্যানড্রয়েড ফোনটিকে হেডসেটের সঙ্গে যুক্ত করতে পারবেন এবং ফোন দিয়ে গেম খেলতে বা ছবি দেখতে পারবেন।

হেডসেটটির আরেকটি ভার্সন পাবেন ৩৫৯ ডলারে, যেটির ব্যাটারি লাইফ দেড় ঘণ্টার মতো। তবে এটি কোনো ফোনের সঙ্গে সংযুক্ত করা যাবে না। এর ভেতরে বিল্টইন ডিসপ্লে থাকবে। আপনি শুধু ডিভাইসের মধ্যে থাকা গেম খেলতে পারবেন।

ভিআর প্রযুক্তির বিভিন্ন ডিভাইসে প্রযুক্তি বাজার সয়লাব হয়ে আছে। নতুন এই হেডসেট তার থেকে কীভাবে আলাদা—এ বিষয়ে নির্মাতা প্রতিষ্ঠান উসেন্সের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ইও ফেই বলেন, ‘দর্শকের ভালো মানের ভিডিওর স্বাদ দিতে আমরা এই ডিভাইস তৈরি করেছি। বিশেষ করে গেমারদের জন্য এটি বেশ আনন্দদায়ক অভিজ্ঞতা হবে।’

ইও ফেই জানান, অ্যানড্রয়েড এবং আইওস দুই অপারেটিংয়েই চলবে তাদের হেডসেটটি। এই সুবিধা অন্যান্য ভিআর ডিভাইসের থেকে তাদের ডিভাইসকে এগিয়ে রাখবে।

গুগল গ্লাসের মতো বড় প্রতিযোগীর সঙ্গে বাজারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে ডিভাইসটিকে। তবে এখনো নিজেদের তৈরি খুব বেশি ভার্চুয়াল রিয়েলিটি কনটেন্ট নেই উসেন্সের। এ বিষয়ে সফটওয়্যার তৈরির কাজ চালিয়ে যাচ্ছে তারা। আগামী ডিসেম্বরে বাজারে আসবে ডিভাইসটি।