জাকারবার্গের ছবি নিয়ে সমালোচনা

Looks like you've blocked notifications!
চীনের তিয়েন আমেন স্কয়ারে প্রাতঃভ্রমণে মার্ক জাকারবার্গ। ছবি : সিএনএন

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এই মুহূর্তে চীনে রয়েছেন। গত শুক্রবার বেইজিংয়ের তিয়েন আমেন স্কয়ারে প্রাতঃভ্রমণ করার সময় নিজের একটি ছবি আপলোড করেন তিনি।

আর এতেই রীতিমতো আলোড়ন সৃষ্টি হয়ে গেছে ফেসবুকে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের অনলাইন সংস্করণ এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

জাকারবার্গ নিজের ওই ছবি আপলোড করার পর পরই শুরু হয়ে যায় বিতর্ক। তাঁর ছবির নিচে অনেকেই নিজেদের আপত্তির কথা জানান।

তাদের মূল কথা হলো, চীনের মতো একটি অগণতান্ত্রিক দেশে ভ্রমণে বেরিয়ে এ রকম ছবি আপলোড করা জাকারবার্গের মোটেও উচিত হয়নি। অনেকে আবার বেইজিংয়ের দূষিত বাতাসে ফেস মাস্ক ছাড়া বেরিয়ে পড়ার কারণে দুষছেন তাঁকে।

ত্রান ভি নামক একজন জাকারবার্গের ছবিতে মন্তব্য করেছেন, ‘এই তিয়েন আমেন স্কয়ারেই ২৬ বছর আগে কমিউনিস্ট নেতারা অসংখ্য ছাত্রকে হত্যা করেছিল। এই ছবি দিয়ে কি আপনি পরোক্ষভাবে তাদের প্রশংসা করছেন?’।

মজার ব্যাপার হলো, খোদ চীনে কিন্তু ফেসবুক ব্যবহার করা আইনত নিষিদ্ধ। অনেকেই মনে করছেন জাকারবার্গ চীনা সরকারকে খুশি করার জন্য এই কাজ করেছেন।

অবশ্য জাকারবার্গ নিজে এসব বিরূপ মন্তব্যকারীর কমেন্টের কোনো জবাব দেননি। ফেসবুকের কোনো মুখপাত্রও এসব সমালোচনার কোনো উত্তর দেননি।

জাকারবার্গ সম্প্রতি ঘোষণা দিয়েছিলেন তিনি এই বছর প্রতিদিন এক মাইল করে দৌড়াবেন। এর আগে বার্লিন ও বার্সেলোনায় থাকার সময়ও নিজের জগিংয়ের ছবি আপলোড করেছিলেন তিনি।