এক্স সিরিজের স্মার্টফোন আনছে এলজি

Looks like you've blocked notifications!
‘এলজি এক্স ক্যাম’ ও ‘এলজি এক্স স্ক্রিন’ নামে স্মার্টফোন দুটি প্রাথমিকভাবে এ সপ্তাহ থেকে দক্ষিণ কোরিয়ার বাজারে পাওয়া যাবে। ছবি : ম্যাশেবল

গত ফেব্রুয়ারিতে এলজি ঘোষণা দিয়েছিল, কিছু ‘স্পেশালিস্ট’ স্মার্টফোন বাজারে আনবে তারা। যদিও এসব স্মার্টফোনের স্পেসিফিকেশন মাঝারি মানের হবে, তবে যেকোনো একটি ফিচার হবে বেশ উঁচু দরের। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ম্যাশেবলের প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার ‘স্পেশালিস্ট’ সিরিজের প্রথম দুটি স্মার্টফোন উন্মুক্ত করে এলজি।

‘এলজি এক্স ক্যাম’ ও ‘এলজি এক্স স্ক্রিন’ নামে এ দুটি স্মার্টফোন প্রাথমিকভাবে এ সপ্তাহ থেকে দক্ষিণ কোরিয়ার বাজারে পাওয়া যাবে। পরে এশিয়া, ইউরোপ ও লাতিন আমেরিকায় পৌঁছে যাবে এলজির ‘এক্স’ সিরিজ।

এক্স ক্যাম স্মার্টফোনে আছে ৫ দশমিক ২ ইঞ্চির পর্দা। ১ দশমিক ১৪ গিগাহার্টজ অক্টাকোর প্রসেসরের সঙ্গে থাকছে ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল মেমোরি। ব্যাটারি থাকছে ২৫২০ এমএএইচের, সঙ্গে থাকছে এলইটি সাপোর্ট।

তবে এক্স ক্যামের নাম শুনেই বোঝা যাচ্ছে সেটটির বিশেষত্ব ক্যামেরায়। এক্স ক্যামে সংযুক্ত থাকছে ডুয়েল ব্যাক ক্যামেরা।

১৩ মেগাপিক্সেলের সাধারণ ক্যামেরার সঙ্গে উপরি পাওয়া হিসেবে থাকছে ৫ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স শুটার ক্যামেরা। সঙ্গে রয়েছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

অন্যদিকে আরেকটি মডেল এক্স স্ক্রিনের ঠিক একই ধরনের স্পেসিফিকেশনের সমাবেশ ঘটেছে। শুধু থাকছে না ডুয়েল ব্যাক ক্যামেরা। এর বদলে রয়েছে ডুয়েল স্ক্রিন।

৪ দশমিক ৯৩ ইঞ্চির মূল ৭২০ পিক্সেল স্ক্রিনের সঙ্গে রয়েছে ১ দশমিক ৭৬ ইঞ্চির আরেকটি পিক্সেল স্ক্রিন। ৫২০ x ৮০ রেজ্যুলেশনের পিক্সেলের এই স্ক্রিন সব সময় চালু থাকবে, যার ফলে প্রয়োজনীয় নোটিফিকেশন মূল পর্দা চালু না করেই দেখা যাবে।

তবে দেশভেদে স্পেসিফিকেশন পরিবর্তন করে এই মডেলের সেট দুটি ছাড়তে পারে এলজি। অন্যদিকে সেট দুটির দাম জানানো হয়নি। তবে দাম যে খুব একটা বেশি হবে না, তার আভাস দিয়েছেন এলজি মোবাইলের সিইও এবং প্রেসিডেন্ট জুনো চো।