চীনে বন্ধ হচ্ছে অ্যাপলের কিছু সেবা

Looks like you've blocked notifications!

চীনা সরকার এবার মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের কতিপয় সেবা বন্ধ করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে অ্যাপলের অনলাইন বুক আর মুভি সার্ভিস। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে এ খবর।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত মার্চ মাসে অনলাইন সেবা সম্পর্কিত কিছু নতুন সরকারি ধারার পরিপ্রেক্ষিতে চীনা সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া চীনা সরকার নিয়ম জারি করেছে যে, চীনে যেসব সেবা ইন্টারনেটের মাধ্যমে দেওয়া হবে তা আগে চীনা সার্ভারে আপলোড করতে হবে।

এরই মধ্যে চীন থেকে কেউ অ্যাপলের আইটিউনস বা বুক স্টোরে প্রবেশ করতে গেলে সার্ভিস দেওয়া সম্ভব নয় সংক্রান্ত ম্যাসেজ দেখানো হচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

মাত্র ছয় মাস আগে এসব সেবা চীনে চালু হয়েছে। এরই মধ্যে এ রকম কড়াকড়ির মধ্যে পড়ে যাওয়াটা অ্যাপলের ব্যবসার জন্য বেশ ক্ষতিকর হবে বলেই মনে করছেন প্রযুক্তি বাজার বিশ্লেষকরা।

চীনের সরকারি প্রতিষ্ঠান ‘দ্য স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অব প্রেস, পাবলিকেশন্স, রেডিও, ফিল্ম অ্যান্ড টেলিভিশন’-এর নির্দেশে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

মূলত ইন্টারনেটের ওপর চীনা সরকারের নিয়ন্ত্রণ আরো বাড়ানোর উদ্দেশ্যেই এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অবশ্য চীনা সরকার বলছে সন্ত্রাসবাদ ও বিপজ্জনক চিন্তাধারার অনুপ্রবেশ থেকে চীনা জনগণকে রক্ষা করার উদ্দেশেই এসব বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে।

হুয়াওয়ে বা আলীবাবার মতো চীনা প্রতিষ্ঠানগুলোর জন্য অবশ্য আশীর্বাদ হিসেবেই এসেছে এসব নির্দেশ। এর ফলে চীনা বাজারে অ্যাপলের প্রভাব আরো কমে যাওয়ার আশংকা আছে।

প্রায় ১৩৫ কোটি মানুষের বসবাস চীনে। প্রযুক্তি বিশ্বে তাই চীন খুব গুরুত্বপূর্ণ একটি বাজার।  সেই বাজারে এ রকম নিষেধাজ্ঞা অ্যাপলের জন্য বেশ বড় ধরনের আঘাত বলেই বিবেচিত হচ্ছে।

চীনা সরকারের এই নিষেধাজ্ঞার ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তারা আশা করছে চীনা সরকার দ্রুত এসব নিষেধাজ্ঞা তুলে নেবে।