এবার ফ্যাবলেট আনছে শাওমি

Looks like you've blocked notifications!

স্মার্টফোন দুনিয়ার নতুন জায়ান্ট শাওমি নিয়ে আসছে তাদের নতুন স্মার্টফোন ‘মি ম্যাক্স’। আগামী ১০ মে বেইজিংয়ে উন্মুক্ত হবে ৬.৪ ইঞ্চি বিশাল স্ক্রিনের এই ফ্যাবলেটটি। ইতিমধ্যে চীনের সামাজিক যোগাযোগের মাধ্যম ওয়েইবোর একটি পোস্টে নতুন ফোনটির এক ঝলক দেখানো হয়েছে, যেখানে দেখা যাচ্ছে অপেক্ষাকৃত বড় আকার হলেও সাধারণ ডেনিম পকেটে ৬.৪ ইঞ্চি ফোনটি বেশ আরামসে এঁটে গেছে।

ভারতের বিখ্যাত দৈনিক টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণের একটি প্রতিবেদন থেকে জানা যায়, শাওমির নতুন এই ডিভাইসটি দেখতে অনেকটা তাদের সর্বশেষ ফ্ল্যাগশিপ মি৫ এর মতোই, তবে এতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও রয়েছে। বাকি স্পেসিফিকেশনগুলোও প্রায় একই। তবে দক্ষিণ এশিয়ার বাজারে হ্যান্ডসেটটি কবে নাগাদ ছড়িয়ে পড়বে, এ ব্যাপারে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। নতুন এই হ্যান্ডসেটটিও চলবে ৬.০ মার্শম্যালো অপারেটিং সিস্টেমে। আছে কোয়াড-কোর কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসর। তবে ডিভাইসটি ৩জিবি/৪জিবি র‍্যাম এবং ৩২জিবি/৬৪জিবি/১২৮জিবি স্টোরেজের ভিন্ন ভিন্ন সংস্করণে বের হবে।

শাওমি নতুন এই স্মার্টফোনটির নাম রেখেছে একটি অনলাইন মতামতের ওপর ভিত্তি করে। একটি পোলে সেটটির নাম নিয়ে ভোটাভুটিতে ‘ম্যাক্স’ নামটির বাক্সেই পড়েছিল সর্বোচ্চ ভোট।

সেটটির ফ্রন্ট প্যানেলের কিছু ছবি এরইমধ্যে অনলাইনে প্রকাশ পেয়েছে। ছবিগুলো সরাসরি প্রোডাকশন লাইন থেকে প্রকাশিত হয়েছে। সামনের অংশটি দেখেই ফ্যাবলেটটির বিশাল আকার সম্পর্কে ধারণা পাওয়া গেছে।

তবে এই সংবাদ প্রযুক্তি বিশ্বে গুরুত্ব পাচ্ছে আসলে ভিন্ন একটি কারণে। মোবাইল ফোন আর ট্যাবলেট নিয়ে এত দিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতা দেখা গেলেও ফ্যাবলেট নিয়ে তারা তেমন আগ্রহ কখনো প্রকাশ করেনি। কিন্তু লেনোভোর ‘ফ্যাব’ ফ্যাবলেট উন্মুক্ত হওয়ার কয়েকদিন পরই শাওমির নতুন ফ্যাবলেট বের করা আসলে নতুন কোনো প্রতিযোগিতার ইঙ্গিত দিচ্ছে বলে অনেকের ধারণা।

আবার খেয়াল করে দেখা যায় অপেক্ষাকৃত ছোট স্ক্রিনের ট্যাব এবং বড় স্ক্রিনের ফোনগুলোই গত কয়েকদিনে সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে। এই দুটির মাঝখানে থাকা ফ্যাবলেটই হয়তো আগামী দিনে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছাতে পারে বলে টেক বিশেষজ্ঞরা মনে করেন।