আইফোনের নতুন তিন মডেল আসবে এ বছর

Looks like you've blocked notifications!
​এ বছর নতুন তিনটি মডেল নিয়ে আসছে আইফোন। ছবি : এনডিটিভি

এ বছরই বাজারে আসবে আইফোনের নতুন তিনটি মডেল। আইফোন সিক্স এস, সিক্স এস প্লাস এবং সিক্স সি। এ খবর জানিয়েছে এনডিটিভি।

গত বছর বাজারে আসে আইফোন সিক্স মডেলটি। আইফোনের যে কোনো ফোন আসার অনেক আগে থেকেই শুরু হয়ে যায় জল্পনা-কল্পনা এবং হিসাব-নিকাশ। আর এবার তো হ্যাটট্রিক। তাই এসব সেটের বিস্তারিত জানতে উঠেপড়ে লেগেছেন গণমাধ্যমকর্মীরা। তবে এ ব্যাপারে মুখ খোলেনি অ্যাপল।

বছরের মাঝামাঝি ফোনগুলো বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে তথ্যপ্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাইমস। এক প্রতিবেদনে তারা  জানিয়েছে, আইফোনের এই মডেলগুলোতে থাকবে এলটিপিএস প্যানেল। যেসব প্যানেল সরবরাহ করবে শার্প এবং এলজির মতো জাপানি নির্মাতাপ্রতিষ্ঠান। সিক্স সি মডেলে থাকবে কর্নিং গরিলা গ্লাস।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, আইফোন সিক্স এস এবং সিক্স এস প্লাসে থাকবে এনাইন চিপস এবং সিক্স সিতে থাকবে এএইট চিপস। তিনটি ফোনেই থাকবে এনএফসি এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

গুজব রয়েছে চার ইঞ্চি স্ক্রিনের আইফোন সি বাজারে আনা হচ্ছে নারীবান্ধব করে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, এবার গোলাপি রঙের আইফোন আনা হবে নারীদের জন্য। এই দুটি প্রতিবেদন আইফোনের সিক্স সি-এর গুজবকে জোরালো করেছে।

আইফোন ফাইভ সি মডেলটির জায়গা দখল করে নেবে সিক্স সি। তুলনামূলক কম দামি আইফোন ফাইভ সি ছিল অ্যান্ট্রি লেভেল আইফোন। মাঝারি দামের স্মার্টফোনের বাজার ধরতে পরীক্ষামূলকভাবে সেটটি বাজারে ছেড়েছিল অ্যাপল।

খরচ কমিয়ে আনতে ফাইভ সি মডেলের বডি নির্মাণে ব্যবহার করা হয়েছিল প্লাস্টিক কেস। আইফোন সিক্স সি-এর ক্ষেত্রেও একই ফর্মুলা কাজে লাগিয়ে দাম কমিয়ে আনতে পারে অ্যাপল। সিক্স সি মডেলের দাম রাখা হতে পারে ৪০০ থেকে ৫০০ ডলারের মধ্যে। ভারত, আফ্রিকা ও লাতিন আমেরিকার মোটামুটি দামের স্মার্টফোনের বাজার ধরতে চায় অ্যাপল।

১২ ইঞ্চি ম্যাকবুকে যে প্রেসার সেনসিটিভ ফোর্স টাচ টেকনোলজি ব্যবহার করা হয়েছে, নতুন তিনটি মডেলেও সেই প্রযুক্তি ব্যবহার করা হতে পারে।

অন্য এক প্রতিবেদনে ডিজিটাইমস জানিয়েছে, আইফোন সিক্স সি তৈরি করার কাজ করতে পারে উইসট্রন। এ ছাড়া ফক্সকন বা পেগাট্রনের মতো প্রতিষ্ঠানগুলো নতুন মডেলগুলোর অ্যাসেম্বলিংয়ের কাজ করতে পারে। এর আগে আইপ্যাড অ্যাসেম্বলিংয়ের কাজ করার অভিজ্ঞতা রয়েছে প্রতিষ্ঠানগুলোর।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, আইফোন সিক্স সি মডেলের জন্য থাকবে টোয়েন্টি এনএম  চিপস, আইফোন সিক্স এস এবং সিক্স প্লাসে থাকবে সিক্সটিন এনএম ফিনএফইটি চিপস। আর এগুলো সরবরাহ করবে তাইওয়ান সেমিকন্ডাকটর ম্যানুফ্যাকচারিং কোম্পানি, টিএসএমসি।