গুগল আইও

গুগল ডেভেলপার সামিটের শীর্ষ বক্তা বাংলাদেশের রাখশান্দা

Looks like you've blocked notifications!
রাখশান্দা রুখাম

পৃথিবীর সবচেয়ে বড়  প্রযুক্তি সম্মেলন হচ্ছে টেক জায়ান্ট গুগলের ‘গুগল আইও’ সম্মেলন। আগামী ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে দশমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে গুগলের বার্ষিক এই সম্মেলন। এতে অংশ নিতে যাচ্ছেন গুগল প্ল্যাটফর্মে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার, ডিজিটাল এক্সপার্টস ও প্রযুক্তি পেশাজীবীরা। এই সম্মেলনে এবার শীর্ষ বক্তা হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গুগল ওমেন টেকমেকারস গ্রুপের লিড গুগল ডেভেলপার গ্রুপের অন্যতম ম্যানেজার রাখশান্দা রুখাম।

গুগল আইওর শুরুর আগের দিন প্রি-ইভেন্ট হিসেবে প্রতিবছরই আয়োজিত হয়ে থাকে গুগল ডেভেলপার সামিট। এতে ১০০টি দেশের প্রায় ৫০০ ডেভেলপার গ্রুপ ম্যানেজার গুগল ডেভেলপার রিলেশন টিমের সদস্যরা এবং গুগল ডেভেলপার এক্সপার্টরা অংশ নেন। এবার বাংলাদেশের চারজন অংশ নিচ্ছেন এই সম্মেলনে।

প্রতিবারই অংশগ্রহণকারী ১০০টি দেশের প্রতিনিধিরা ভোটে সম্মেলনের স্পিকার নির্বাচন করেন। এবারের তালিতায় দেখা দেখা যায়, ৬১টি ভোট পেয়ে শীর্ষে রয়েছেন রাখশান্দা রুখাম। ৪৪টি ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছেন ইউক্রেনের ভিতালিউ জাসাদ্রি। ৪১টি ভোট পেয়ে তৃতীয় অবস্থানে আছেন ভারতের সঞ্জীব পারিদা।

রাখশান্দা রুখাম ২০১৫ সালে ওমেন টেকমেকারস নির্বাচিত হন এবং ২০১৬-তে গুগল ডেভেলপার গ্রুপের ম্যানেজার হন। তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেলিকমিউনিকেশনে স্নাতক ডিগ্রি অর্জন করে ইনোভেটিভ ডিজিটাল প্রোডাক্ট ডিজাইনে এবং আইসিটি খাতে নারীদের অংশগ্রহণ নিয়ে কাজ করেন। গুগল ডেভেলপার গ্রুপের প্রোজেক্ট ম্যানেজার নাদিনা রোজ ইমেইলের মাধ্যমে রাখশান্দার বক্তা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

রাখশান্দা বলেন, ‘বাংলাদেশকে আর শুধু অংশগ্রহণকারী দেশ হিসেবে নয়, বরং সম্মেলনের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে তুলে ধরতে চাই। সারা দেশে আমাদের কার্যক্রমগুলোতে গুগল খুবই সন্তুষ্ট। আমি চেষ্টা করব বাংলাদেশকে আরো এগিয়ে নিতে যেতে এবং আশা করি একদিন বাংলাদেশিরা গুগলের এবং এর মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানে প্রধান নির্বাহীর মতো আসনে অধিষ্ঠিত হবে।’

এর আগেও পরপর দুই বছর জিডিজি সামিটে বাংলাদেশের আরিফ নিজামী বক্তা হিসেবে অংশগ্রহণ করেছেন। এবারই শীর্ষ বক্তার স্থান পায় বাংলাদেশ। জিডিজির অ্যান্ড্রয়েড স্টাডিজ্যামে ৭৪৬টি অ্যাপ তৈরি, ওমেন টেকমেকারস সিরিজ, ডেভফেস্ট, হ্যাকাথনসহ নানা কাজে জিডিজি ঢাকা গুগল ডেভেলপার টিমের বিশেষ নজরে আছে বেশ কিছুদিন থেকেই।

জিডিজি সম্মেলনে অংশগ্রহণকারী হিসেবে আরো যাচ্ছেন মাহাবুব হাসান, ইশতিয়াক রেজা এবং জাবেদ সুলতান পিয়াস। পুরান ঢাকার মাহাবুব হাসান প্রতিনিধিত্ব করছেন জিডিজি ঢাকাকে, রাজশাহীর ইশতিয়াক রেজা করছেন জিডিজি সোনারগাঁওকে এবং জাবেদ সুলতান পিয়াস প্রতিনিধিত্ব করছেন জিডিজি বাংলাকে। বাংলাদেশের আইও দল ১৪ মে এমিরেটসের একটি ফ্লাইটে দেশ ছাড়বে।