কফিতে প্রিয়জনের মুখ!

Looks like you've blocked notifications!
কফির ওপর প্রিন্ট করা মুখ। ছবি : গিজম্যাগ

ক্লান্তি দূর করার জনপ্রিয় পানীয় কফি। অনেক বিক্রয় প্রতিষ্ঠান মগভরা কফির ওপরের অংশে ক্রিম বা কফির গুঁড়া দিয়ে নজরকাড়া নকশা আঁকে। এই কফির নকশা শিল্পে বিপ্লব ঘটতে যাচ্ছে। এখন থেকে মগভরা কফির ওপর ছাপানো যাবে প্রিয় কারো মুখ। এ ছাড়া প্রিয় ছবি বা নির্দিষ্ট কোনো লেখাও ছাপানোর সুযোগ আছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজম্যাগ জানায়, কফিতে যেকোনো ছবি ছাপানোর যন্ত্র এনেছে ইসরায়েলের প্রতিষ্ঠান স্টিম সিসি। যন্ত্রটির নাম দেওয়া হয়েছে রিপল মেকার।

গত বছর জুনে প্রথম রিপল মেকারের কথা জানানো হয়। ওই সময় থেকে জার্মান বিমান সংস্থা লুফথানসাই শুধু যন্ত্রটি ব্যবহার করছে। বিমান সংস্থাটির প্রথম ও বিজনেস ক্লাস যাত্রীদের জন্য কফিতে ছবি ছাপানোর সুযোগ ছিল। সম্প্রতি যন্ত্রটি সবার জন্য উন্মুক্ত করেছে স্টিম সিসি। এর দাম ধরা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার।

রিপল মেকারের কাজের পদ্ধতি খুবই সহজ। এতে ব্যবহার হয়েছে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি। আরো আছে পুরনো ইঙ্কজেট প্রিন্টিং। নতুন ও পুরনো দুই প্রিন্টিং ব্যবস্থার অনন্য সমন্বয়ে তরল কফির উপরিতলে কোনো ছবি ছাপায় রিপল মেকার। এই যন্ত্রে মাত্র ১০ সেকেন্ডেই কফির ওপর কোনো ছবি ছাপিয়ে নেওয়া যায়।

গিজম্যাগ জানায়, রিপল মেকারের কালি হিসেবে ব্যবহার হয় কফির গুঁড়া। তাই কফির ওপরের ছবি হয় বাদামি রঙের। রঙিন ছবি পাওয়ার কোনো সুযোগ নেই।