জিয়োনি ইলাইফ এস সেভেন

Looks like you've blocked notifications!
জিয়োনি নিয়ে এসেছে ৫.৫ মিলিমিটার পাতলা স্মার্টফোন ‘জিয়োনি ইলাইফ এস সেভেন’। ছবি : এনডিটিভি।

হালকা ও পাতলা স্মার্টফোনের আলাদা কদর রয়েছে ব্যবহারকারীদের কাছে। বহনে সহজ এবং দেখতে সুন্দর হওয়ায় বাজারে পাতলা ফোনের কাটতিও বেশি।

স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান জিয়োনি নিয়ে এসেছে ৫.৫ মিলিমিটার পাতলা স্মার্টফোন ‘জিয়োনি ইলাইফ এস সেভেন’। ভারতের হায়দ্রাবাদে এ উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ বছরের শুরুতে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রথমবারের মতো ফোনটি প্রদর্শন করা হয়েছিল। সেখানে ভালো সাড়া পাওয়ার পর বাজারে ছাড়া হয় স্মার্টফোনটি।

জিয়োনির প্রেসিডেন্ট উইলিয়াম লু মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে জানিয়েছিলেন,  ‘ইলাইফ এস সেভেন পাতলা স্মার্টফোনের ধারণাকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে। স্মার্টফোনটিকে পাতলা করা হলেও এর হার্ডওয়্যার বা সফটওয়্যারে কোনো ছাড় দেওয়া হয়নি। তাই স্মার্টফোন ব্যবহারকারীদের পাতলা এই সেট আলাদা সুবিধা দেবে।’

অ্যালুমিনিয়াম ম্যাগনেসিয়াম অ্যালয় দিয়ে তৈরি করা হয়েছে এর বডি। ইলাইফ এস সেভেন মডেলে রয়েছে ডুয়েল সিম সুবিধা। এটি চলবে অ্যানড্রয়েড ৫.০ ললিপপ অপারেটিংয়ে। ১০৮০ x ১৯২০ পিক্সেলের ৫.২ ইঞ্চির সম্পূর্ণ এইচডি পর্দা র সুরক্ষার জন্য থাকবে কর্নিং গরিলা গ্লাস থ্রি। সুপার অ্যামোলেড ডিসপ্লের এই সেটটিতে পিক্সেলের ঘনত্ব ৪২৪ পিপিআই।

এতে রয়েছে ১.৭ গিগাহার্জের অক্টা কোর মিডিয়াটেক এমটি৬৫৭২ এওসি প্রসেসর। র‍্যাম ২ জিবি। ছবি তোলার জন্য ভালো মানের ক্যামেরা যোগ করা হয়েছে স্মার্টফোনটিতে। ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরায় রয়েছে অটোফোকাস এবং এলইডি ফ্ল্যাশ।

জিয়োনির পক্ষ থেকে দাবি করা হয়েছে এই মানের ক্যামেরাসমৃদ্ধ এটাই সবচেয়ে পাতলা স্মার্টফোন। ফ্রন্ট ক্যামেরা রয়েছে ৮ মেগাপিক্সেলের। বিল্ট ইন স্টোরেজ রয়েছে ১৬ জিবি। থ্রিজি ও ফোরজি কার্ড দুটোই থাকছে সেটটিতে, এটিতে শুধুমাত্র ন্যানো সিম কাজ করবে।

কানেক্টিভিটির জন্য রয়েছে ফোরজি এলটিই, ওয়াই ফাই ডিরেক্ট, ব্লুটুথ ৪.০, জিপিএস/এ জিপিএস, ইউএসবি ওটিজি। চার্জ ধরে রাখবে ২৭০০ এমএএইচের ব্যাটারি। নির্মাতাদের দাবি, টানা একদিন চার্জ ধরে রাখবে এই ব্যাটারি। সেটটির ওজন মাত্র ১২৭ গ্রাম।

ভারতে এর দাম পড়বে ২৫ হাজার রুপি। কালো, সাদা ও নীল তিনটি রঙে পাওয়া যাবে ফোনটি।

সামনেই আসছে এই সিরিজের আরেকটি স্মার্টফোন ইলাইফ ইএইট। এ ছাড়া এম সিরিজ এবং পি সিরিজ নামের আলাদা দুটি সিরিজ বাজারে ছাড়বে তারা। এসব ফোনে থাকবে এলটিই প্রযুক্তি।