লুমিয়া ৬৪০ এবং লুমিয়া ৬৪০ এক্সএল

Looks like you've blocked notifications!
লুমিয়া ৬৪০ এবং লুমিয়া ৬৪০ এক্সএল। ছবি : এনডিটিভি।

মাইক্রোসফট  বাজারে  এনেছে  দুটি  নতুন  স্মার্টফোন। লুমিয়া ৬৪০ ডুয়েল সিম এবং লুমিয়া ৬৪০ এক্সএল ডুয়েল সিম মডেলের স্মার্টফোন দুটি একসাথে ভারতের বাজারে ছাড়া হয়েছে। এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে  প্রথম সেট  দুটি  প্রদর্শিত  হয়েছিল।

মাইক্রোসফটের  তৈরি এই দুটি ফোনে বেশ কিছু প্রি -ইনস্টলড উইন্ডোজ অ্যাপ  ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। কোরটানা, স্কাইপ, অফিস, আউটলুক এবং ওয়ানড্রাইভ। এই বছরের শেষদিকে মুক্তি পাবে উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেম। এই দুটি সেটে চলবে উইন্ডোজ টেন। তবে বর্তমানে উইন্ডোজ ৮.১ অপারেটিংয়ে কাজ করবে সেট দুটি।

১.২ গিগাহার্জের কোয়াড-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪০০ প্রসেসরে চলবে সেট দুটি। এতে রয়েছে ১ জিবি র‍্যাম। বিল্ট ইন স্টোরেজ রয়েছে ৮ জিবির। ১২৮ জিবি পর্যন্ত বাড়তি মেমোরি যোগ করা যাবে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে।

লুমিয়া ৬৪০ ডুয়েল সিম সেটে রয়েছে ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে (৭২০ x১২৮০পিক্সেলস) আইপিএস এলসিডি ডিসপ্লে। কর্নিং গরিলা গ্লাস থ্রি রয়েছে পর্দার সুরক্ষার জন্য। রয়েছে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ০.৯ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। ২৫০০ এমএএইচ ব্যাটারি রয়েছে এতে।

লুমিয়া ৬৪০ এক্সএল ডুয়েল সিম সেটে রয়েছে ৫.৭  ইঞ্চি এইচডি (৭২০ x১২৮০পিক্সেলস) আইপিএস এলসিডি ডিসপ্লে। রয়েছে কর্নিং গরিলা গ্লাস থ্রি। জেইস অপটিকসের ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।  রয়েছে ৩০০০ এমএএইচ ব্যাটারি।

ভারতের বাজারে লুমিয়া ৬৪০ ডুয়েল সিম  মডেলের  দাম রাখা হয়েছে ১১ হাজার ৯৯৯ রুপি এবং লুমিয়া ৬৪০ এক্সএল ডুয়েল  সিম মডেলের দাম রাখা হয়েছে ১৫ হাজার ৭৯৯ রুপি।