ফেসবুকের নতুন ফিচার ‘স্লাইড শো’

Looks like you've blocked notifications!

ছবি কিংবা ভিডিও শেয়ারের জন্য ফেসবুকের কোনো জুড়ি নেই। তাই তো প্রতিদিন এই সামাজিক যোগাযোগের মাধ্যমে আপলোড হয় ৩০ কোটির বেশি ছবি। ছবি আর ভিডিও আরো বেশি আকর্ষণীয়ভাবে বন্ধুদের মধ্যে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে ফেসবুক এবার চালু করল নতুন ফিচার ‘স্লাইড শো’। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ তথ্য।

স্লাইড শো ফিচারের মাধ্যমে ফেসবুক আপনার আপলোড করা ছবি বা ভিডিও দিয়ে একটি স্লাইড নির্মাণ করে দেবে। গত ২৪ ঘণ্টায় যদি আপনি পাঁচটি কিংবা তার বেশি ছবি বা ভিডিও আপলোড করে থাকেন, তবে ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে সেসব ছবি আর ভিডিওর সমন্বয়ে একটি স্লাইড শো তৈরি করে আপনার নিউজফিডে প্রদর্শন করবে।

আপনি নিজেও পছন্দমতো যেকোনো সংখ্যক ছবি কিংবা ভিডিও নিয়ে নিজের ইচ্ছামতো টাইল ও থিম দিয়ে একটি চমৎকার স্লাইড শো বানিয়ে ফেলতে পারবেন যখন-তখন। এ জন্য আপনার নিউজফিড থেকে যেকোনো স্লাইড শোতে গিয়ে ‘ট্রাই ইট’ অপশনে ক্লিক করতে হবে।

প্রথম পর্যায়ে ফেসবুক মোট ১০টি ভিন্ন ভিন্ন থিম সংযুক্ত করেছে স্লাইড শো ফিচারের জন্য। এপিক, প্লেফুল, নস্টালজিক নামের এসব থিমে রয়েছে বৈচিত্র্যপূর্ণ স্টাইল এবং মিউজিক। তবে আসছে দিনগুলোতে আরো অনেক থিম যুক্ত হবে স্লাইড শোতে। এমনটাই জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

স্লাইড শো ফিচারকে অবশ্য একদম নতুন বলা যায় না। এরই মধ্যে ফেসবুক কয়েকটি দেশে এই ফিচার পরীক্ষামূলকভাবে চালু করেছিল। অন্যদিকে ফেসবুকের মালিকানাধীন ফটো শেয়ারিং অ্যাপ ‘মোমেন্টস’-এ যুক্ত করা হয়েছে একই ধরনের ফিচার।