২৪ ঘণ্টায় ২০ লাখ ফোন বিক্রির রেকর্ড!

Looks like you've blocked notifications!
শাওমির কাছে রেকর্ডের স্বীকৃতি তুলে দিচ্ছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। ছবি : ম্যাশেবল

স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান শাওমি। খুব অল্প সময়ে স্মার্টফোনের বাজারে ভালো অবস্থান দখল করে নিয়েছে তারা। তাদের জনপ্রিয়তা এখন রেকর্ডে পরিণত হয়েছে। ২৪ ঘণ্টায় ২০ লাখ ১১ হাজার স্মার্টফোন বিক্রি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে কম সময়ে বেশি ফোন বিক্রির রেকর্ড করেছে তারা।

শাওমির পাঁচ বছর পূর্তি উপলক্ষে ‘মি ফ্যান ফেস্টিভ্যাল’ নামে একটি আয়োজন করা হয়েছিল, যাতে অনলাইনে ছাড় দিয়ে স্মার্টফোন এবং অন্যান্য ইলেকট্রনিক সামগ্রী বিক্রি করে শাওমি। সেখানেই ২০ লাখের বেশি ফোন বিক্রি হয়ে যায় মাত্র ২৪ ঘণ্টায়। এর বাইরেও সাত লাখ ৭০ হাজার ইলেকট্রনিক সামগ্রী বিক্রি হয়েছে শাওমির অনলাইনে। এর মধ্যে দুই লাখ ৪৭ হাজার পাওয়ার স্ট্রিপ, দুই লাখ আট হাজার ফিটনেস ওয়াচ, ৭৯ হাজার ওয়াইফাই রাউটার ও ৩৮ হাজার স্মার্ট টিভি বিক্রি করেছে তারা।

শাওমির ফোন ও এক্সেসরিজ বিক্রির এটি একটি নতুন রেকর্ড। আগে এই রেকর্ড ছিল আরেক চীনা প্রতিষ্ঠান আলীবাবার অঙ্গপ্রতিষ্ঠান টিমল ডটকমের দখলে। গত নভেম্বরে ২৪ ঘণ্টার ব্যবধানে অনলাইনে তারা ১০ লাখ ৮৯ হাজার ফোন বিক্রি করেছিল।

চীনা মাইক্রো ব্লগিং সাইট সিনা উইবোতে নতুন রেকর্ডের কথা পোস্ট দিয়ে জানিয়েছেন শাওমির প্রধান নির্বাহী লেই জুন। তিনি লিখেছেন, ‘সুসংবাদ : শাওমি মাত্রই নতুন একটি গিনেস রেকর্ড করল, ২৪ ঘণ্টায় ২০ লাখ ১১ হাজার ফোন বিক্রি করে।’ 

নতুন এই রেকর্ডকে স্বীকৃতি দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। গত বছর বর্ষপূর্তির অনুষ্ঠানে শাওমি বিক্রি করেছিল ১০ লাখ ৩০ হাজার স্মার্টফোন।

কম দামে ভালো মানের স্মার্টফোন বিক্রির সুনাম রয়েছে শাওমির। আর এ কারণেই বিশ্বব্যাপী স্যামসাং ও আইফোনের ব্যবসাকে হুমকির মুখে ফেলে দিয়েছে শাওমি। গত বছর সারা বিশ্বে ছয় কোটি ১০ লাখ স্মার্টফোন বিক্রি করেছিল তারা। স্মার্টফোন বিক্রির দিক থেকে শাওমি বিশ্বে বর্তমানে তৃতীয় অবস্থানে রয়েছে।