বৃহস্পতির কক্ষপথে জুনো

Looks like you've blocked notifications!

বৃহস্পতি গ্রহের কক্ষপথে সফলভাবে প্রবেশ করতে পেরেছে মার্কিন নভোযান জুনো। পাঁচ বছর আগে পৃথিবী ছেড়ে মহাকাশে পাড়ি জমিয়েছিল এই মহাকাশযান। এ খবর জানিয়েছে বিবিসি।

নাসার গবেষণা দলের প্রধান স্কট বোল্টন বলেন, ‘আমরা এখন পর্যন্ত সেরা দল। নাসার ইতিহাসে সবচেয়ে কঠিন কাজটি আমরা সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছি।’

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পাসাদেনা থেকে এই সফল অভিযান পরিচালনা করে। মহাকাশ গবেষণায় এটি বিশাল এক অর্জন। এর ফলে এখন থেকে বৃহস্পতি সম্পর্কে নতুন নতুন তথ্য জানতে পারবেন মহাকাশ বিজ্ঞানীরা। ফলে মহাকাশ গবেষণায় উন্নতি সাধিত হবে। এর আগে আর কোনো মহাকাশযান বৃহস্পতি গ্রহের এত কাছাকাছি পৌঁছায়নি।

বৃহস্পতিকে প্রদক্ষিণ করার সময়ে আটটি রিমোট সেন্সিং যন্ত্র ও ক্যামেরা দিয়ে বৃহস্পতি গ্রহের বিভিন্ন ধরনের ছবি তুলবে জুনো। এর ফলে বৃহস্পতি গ্রহের আবহাওয়া, তাপমাত্রা, মাটি ও অন্যান্য বিষয়ে স্পষ্ট ধারণা পাবেন বিজ্ঞানীরা।

বৃহস্পতি গ্রহের অক্সিজেন ও পানির সম্ভাব্যতা যাচাই করে দেখা হবে। আদৌ গ্রহটিকে মানুষের বসবাস উপযোগী কি না, সেটা গবেষণা করে দেখবেন বিজ্ঞানীরা।

নাসার বৃহস্পতি গবেষণা দলের সদস্য ক্যান্ডি হ্যানসেন বলেন, ‘বৃহস্পতি গ্রহে কী পরিমাণ পানি রয়েছে, সেটা আমাদের সৌরজগৎ সম্পর্কে জানতে সহায়তা করবে। আমাদের ধারণা, বৃহস্পতি গ্রহটি এখন যে পর্যায়ে রয়েছে, তা ধীরে ধীরে পরিবর্তনের মাধ্যমে তৈরি হয়েছে। আর এই পরিবর্তনটা ধরতে পারলে আমরা সৌরজগৎ সম্পর্কে নতুন অনেক কিছুই জানতে পারব।’

বৃহস্পতি গ্রহটি পৃথিবীর তুলনায় ১১ গুণ প্রশস্ত ও ৩০০ গুণ বড়। হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাসে পরিপূর্ণ এই গ্রহ।

নাসার এই সফল অভিযান নিয়ে গুগল-ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল।