ফেসবুকে আসছে ‘সিক্রেট মেসেজ’

Looks like you've blocked notifications!

মেসেজিং সার্ভিসের ক্ষেত্রে নতুন একটি ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ফেসবুক। এই ফিচারের অধীনে নির্বাচিত মেসেজ একটি নির্দিষ্ট সময় পর আপনাআপনি মুছে যাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে এই খবর।

ফেসবুক জানিয়েছে, এই ফিচার তাদের নতুন ‘সিক্রেট মেসেজ’ সার্ভিসের একটি অংশ। এই ফিচার উপভোগের জন্য ব্যবহারকারীকে নির্দিষ্ট একটি ডিভাইসে এই সুবিধা চালু করতে হবে, সে ডিভাইসেই এই  মেসেজগুলো জমা হবে। আর যেসব মেসেজ মুছে ফেলার জন্য নির্বাচিত থাকবে, তা একটি নির্দিষ্ট সময় পর নিজে নিজেই মুছে যাবে।

তবে এই সুবিধা বাধ্যতামূলক নয়, এমনকি সবাই খুব একটা ভালো চোখে দেখবে এই সুবিধা, তেমনটা নাও হতে পারে—ফেসবুকও ঠিক এমনটাই ধারণা করছে। আর একাধিক ডিভাইস থেকে এ সুবিধা উপভোগের কোনো সুযোগ নেই।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, অনেক স্পর্শকাতর বিষয় যেমন স্বাস্থ্যগত কিংবা আর্থিক বিষয়ে কথাবার্তা নিশ্চিন্তে চালানোর জন্য কাজে  দেবে এ ফিচার। অন্যরা নেচিবাচক নানা দিক নিয়ে প্রশ্ন তুললেও ফেসবুক এ ব্যাপারে মুখ খুলছে না।

আপাতত সীমিত পরিসরে চালু হওয়া এই ফিচার আসতে খুব একটা বেশি অপেক্ষা করতে হবে না। দ্রুতই চালু হবে ‘সিক্রেট মেসেজ’ সার্ভিস। তবে এই মুহূর্তে ভিডিও কিংবা জিআইএফ পাঠানোর কোনো সুযোগ নেই এই পথে। তবে হয়রানিমূলক মেসেজ এলে রিপোর্ট করার একটি সুবিধা অচিরেই যুক্ত হবে এই সার্ভিসের সঙ্গে।