অ্যানড্রয়েডে পিছিয়ে আছে মার্শম্যালো

Looks like you've blocked notifications!

গুগলের স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অপারেটিং সিস্টেম বলা যায় একে। অ্যানড্রয়েডের নতুন সংস্করণ অ্যানড্রয়েড নউগাট নিয়ে আসার ঘোষণা দিয়েছে গুগল।

এর আগের সংস্করণ মার্শম্যালো। গুগলের হিসাব অনুযায়ী, জুলাই মাসে অ্যানড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেম ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে ১৩ দশমিক ৩ শতাংশ অ্যানড্রয়েড ব্যবহারকারী মার্শম্যালো অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন। গত বছরের অক্টোবরে ব্যবহারকারীদের জন্য অ্যানড্রয়েড মার্শম্যালো উন্মুক্ত করা হয়।

জুলাই মাসে মার্শম্যালোর ব্যবহারকারী বেড়েছে ৩ শতাংশ। তবে এখনো অ্যানড্রয়েডের অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় পিছিয়ে আছে মার্শম্যালো।

ব্যবহারকারীর দিক থেকে ললিপপ, কিটক্যাট, জেলি বিন সংস্করণ অনেকটাই এগিয়ে আছে মার্শম্যালোর তুলনায়। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড অথরিটি।

৩৫ দশমিক ১ শতাংশ অ্যানড্রয়েড ডিভাইসে চলছে অ্যানড্রয়েড ললিপপ ৫ দশমিক শূন্য ও ৫ দশমিক ১ সংস্করণটি। অ্যানড্রয়েড কিটক্যাট ৪ দশমিক ৪ চলছে ৩০ দশমিক ১ শতাংশ অ্যানড্রয়েড ডিভাইসে।

অ্যানড্রয়েড জেলি বিন চলছে ১৭ দশমিক ৮ শতাংশ ডিভাইসে। অ্যানড্রয়েড আইসক্রিম স্যান্ডউইচ, জিঞ্জারব্রেড ও ফ্রোয়োতে চলছে যথাক্রমে ১ দশমিক ৭ শতাংশ, ১ দশমিক ৯ শতাংশ ও শূন্য দশমিক ১ শতাংশ অ্যানড্রয়েড ডিভাইস।

গত মার্চে অ্যানড্রয়েডের নতুন সংস্করণের ডেভেলপার প্রিভিউ প্রকাশ করে গুগল। নতুন এই অপারেটিং সিস্টেমে মাল্টি টাস্কিং এবং একসঙ্গে কয়েকটি অ্যাপ্লিকেশন চালানোর সুবিধা নিয়ে আসছে গুগল। থাকবে একটি বর্ধিত নোটিফিকেশন প্যানেল।