বাংলা নববর্ষে গুগল ডুডল

Looks like you've blocked notifications!

বাংলা নববর্ষ উপলক্ষে সার্চ ইঞ্জিন গুগল নতুন ডুডল দিয়েছে। শুধু বাংলাদেশের ব্যবহারকারীরা গুগল ডটকম ডটবিডির হোমপেজে দেখতে পাবেন এই ডুডল। 

নববর্ষের এই ডুডলে পুরো সবুজ রঙে লেখা Google-এর লোগোর মাঝখানের দুটি O-তে আঁকা হয়েছে গ্রামবাংলার ঐতিহ্য হাতপাখা। একটি হাতপাখার মধ্যে বাংলায় লেখা রয়েছে ‘শুভ নববর্ষ ১৪২২’।

বিশেষ দিনে বিভিন্ন দেশের জন্য হোমপেজে আলাদা গুগল ডুডল দিয়ে থাকে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন। ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলা। ডুডল ব্যবহারের মাধ্যমে এর উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়। 

ডুডলে প্রদর্শিত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এর ওপর ক্লিক করতে হয়। তখন গুগল অনুসন্ধানের মাধ্যমে বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য থাকা কিছু ওয়েবসাইটের লিংক প্রদর্শন করে।

এর আগে গত ১৯ মার্চ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ ও ভারতের সেমিফাইনালে যাওয়ার লড়াই নিয়ে বিশেষ গুগল ডুডল তৈরি করা হয়েছিল গুগলের পক্ষ থেকে। সেদিন গুগল ডুডলে পাশাপাশি দুই দেশের দুই পতাকার সামনে নানা ভঙ্গিতে ব্যাটিং করতে দেখা গিয়েছিল ছয়জন ব্যাটসম্যানকে। 

এর পর গত ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে গুগল অনুসন্ধানে নতুন ডুডল প্রদর্শন করা হয়েছিল। এতে লাল ও সবুজ রঙে গুগল শব্দটি লেখা। আর ইংরেজি ‘Google’ শব্দের তৃতীয় বর্ণ ‘O’-এর স্থানে দেখানো হয়েছিল লাল রঙের জমিনে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার।

২০১৩ সালের স্বাধীনতা দিবসে বাংলাদেশ নিয়ে প্রথম ডুডল প্রদর্শন করেছিল গুগল।