সেভ করে রাখা যাবে ফেসবুকের ভিডিও

Looks like you've blocked notifications!

এখন ভিডিও কনটেন্টের ওপরই বেশি জোর দিচ্ছে ফেসবুক। এমন কি আগামী কয়েক বছরের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো পুরোপুরি ভিডিও নির্ভর হবে বলেই ধারণা করছেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

সেই লক্ষ্যে নিউজফিডে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও চালুর সুবিধা চালু করেছিল ফেসবুক। এবার অ্যাপে নতুন একটি সুবিধা চালু করেছে ফেসবুক। এখন থেকে ফেসবুকের ভিডিওগুলো অ্যাপের মাধ্যমে সেভ করে রাখা যাবে। এ খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড পুলিশ।

এই ভিডিও সেভ করার প্রক্রিয়াটা অনেকটাই ইউটিউবের অফলাইন ভিডিও দেখার মতো। অ্যাপের মাধ্যমে সেভ করা ভিডিওগুলো অন্য কোনো নেটওয়ার্কে শেয়ার করা যাবে না। এমনকি আপনার স্মার্টফোনেও এগুলো জমা হবে না। তবে ইন্টারনেট সংযোগ ছাড়া সেভ করে রাখা ভিডিওগুলো দেখা যাবে। আর এটা শুধু স্মার্টফোনের অ্যাপেই দেখা যাবে।

ইউটিউবের কোনো ভিডিও ফেসবুক অ্যাপের মাধ্যমে সেভ করা যাবে না। শুধু ফেসবুকে আপলোড করা ভিডিওগুলোই অফলাইনে দেখার জন্য সেভ করে রাখা যাবে।

তাই এখন থেকে অনলাইনে থাকার সময় পছন্দের ভিডিওগুলো সেভ করে রাখতে পারবেন ব্যবহারকারীরা। এতে সময় বাঁচবে এবং পছন্দের ভিডিওগুলো বারবার দেখা যাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই। ফেসবুক অ্যাপের ৮৫ ও ৮৬ (বেটা) সংস্করণে ভিডিও সেভ করে রাখার এই সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

ভিডিও কনটেন্টকে গুরুত্ব দিচ্ছে বলেই ফেসবুক তাদের মেসেঞ্জারে যোগ করেছে ভিডিও কলিংয়ের সুবিধা। এর ফলে এখন অন্যান্য ভিডিও কলিং অ্যাপের তুলনায় ফেসবুক মেসেঞ্জার দিয়েই ভিডিও ও অডিও কল করার প্রবণতা বাড়ছে।