প্লেস্টোরে ভুয়া ‘পোকেমন’, প্রতারিত ব্যবহারকারীরা

Looks like you've blocked notifications!

পোকেমন গো গেমসের এখন দারুণ চাহিদা বিশ্বজুড়ে। কিন্তু বিশ্বের মাত্র ৩০টি দেশের গেমাররা স্মার্টফোনে এই গেমটি খেলার সুযোগ পাচ্ছে। বাকিদের কাছেও গেমটি পৌঁছে দেওয়ার চেষ্টা করছেন এর নির্মাতারা। তবে মানুষের আগ্রহের সুযোগ নিয়ে গুগল প্লেস্টোরে ভুয়া পোকেমন গেম ছড়ানো হচ্ছে যার বেশির ভাগই আসলে ভাইরাস। সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান এসেটের বরাত দিয়ে এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ফার্স্ট পোস্ট।

এতে না বুঝেই বিভ্রান্ত হচ্ছে গেমাররা। ‘পোকেমন গো’ লেখা থাকলেও গেমগুলো ডাউনলোড হচ্ছে ‘পিআই নেটওয়ার্ক’ নামে। ব্যবসাবিষয়ক সাময়িকী ফরচুন জানিয়েছে, গেমটি ডাউনলোড করার পর ব্যবহারকারীদের ফোন বন্ধ করে আবার চালু করতে হয়। রিস্টার্ট নেওয়ার পর ডাউনলোড করা গেমটি আর খুঁজে পাওয়া যায় না। কিন্তু ব্যাকগ্রাউন্ডে গেমটি চালু থাকে আর এর মাধ্যমে ভুয়া অ্যাড ক্লিক করা হয়।  

আসল ‘পোকেমন গো’ গেমটি খেলতে হলে গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস প্রযুক্তি চালু রাখতে হয়। কারণ গুগল ম্যাপ ব্যবহার করেই ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করা হয় গেমটিতে। সেই সাথে চালু রাখতে হয় ফোনের ক্যামেরাও। 

সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান এসেট এ রকম বেশকিছু ভুয়া পোকেমন গেমের খবর জানিয়েছে। এসব গেমের মধ্যে রয়েছে ‘পোকেমন গো’, ‘গাইড অ্যান্ড চিটস ফর পোকেমন গো’।  এ ধরনের ভুয়া গেমের কারণে স্মার্টফোন ব্যবহারকারীদের ফোনের নিরাপত্তা হুমকির মুখে পড়ছে।

অবশ্য খবর পাওয়ার পর গুগল প্লেস্টোর থেকে অনেক ভুয়া পোকেমন গেম সরিয়ে ফেলা হয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, অস্ট্রেলিয়া, ফিলিপাইন, নিউজিল্যান্ড, জার্মানি থেকে পোকেমন গেমটি গুগল প্লেস্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে। সামনেই ভারত, সিঙ্গাপুর, তাইওয়ান ও ইন্দোনেশিয়ার ব্যবহারকারীরাও গেমটি খেলার সুযোগ পাবে।