কাপড় দিয়ে ত্রিমাত্রিক প্রিন্ট

Looks like you've blocked notifications!
ডিজনির ত্রিমাত্রিক প্রিন্টারে কাপড়ের খেলনা বা প্রয়োজনীয় বস্তু তৈরি করা যায়।

বাচ্চা পুতুল দিয়ে খেলতে চায়, কিংবা ছোট কোনো বস্তু প্রয়োজন যা ঘরে নেই। কোনো সমস্যা নেই, প্রিন্ট করে নিলেই হলো। ত্রিমাত্রিক প্রিন্টারের কল্যাণে খেলনা বা অনেক প্রয়োজনীয় বস্তু সহজেই তৈরি করে নেওয়া যায়। তবে এ ক্ষেত্রে আরেক ধাপ এগোলো খেলনা নির্মাতাপ্রতিষ্ঠান ডিজনি। তাঁদের বিশেষ ধরনের ত্রিমাত্রিক প্রিন্টার কাপড় দিয়ে কোনো বস্তু প্রিন্ট করে দিতে সক্ষম।

সম্প্রতি একটি ব্লগের নিবন্ধে ডিজনির গবেষকরা তাঁদের নতুন ত্রিমাত্রিক প্রিন্টারের বিভিন্ন কাজ তুলে ধরেন। গবেষকরা বলেন, এই প্রিন্টারে বস্তু তৈরির জন্য ব্যবহৃত হয় ভারী কাপড়। যন্ত্রের মধ্যে কাপড়ের ছোট ছোট টুকরোকে লেজারভিত্তিক কাটার যন্ত্র দিয়ে কেটে নির্দিষ্ট আকৃতি দেওয়া হয়। এসব কাপড়ের টুকরোর নিচের দিকে নির্দিষ্ট ধরনের আঠা থাকে, যা তাপে কার্যকর হয়। ছোট ছোট কাপড়ের টুকরো যন্ত্রের মধ্যে তাপ দিয়ে যুক্ত করে নির্দিষ্ট বস্তুর আকৃতি নেয়।

urgentPhoto

গবেষকদের মতে, ডিজনির ত্রিমাত্রিক প্রিন্টার সাধারণ একটি প্রিন্টারের মতোই কাজ করে। তবে সাধারণ প্রিন্টারে প্লাস্টিক বা ধাতুর বস্তু তৈরি করা গেলেও ডিজটির প্রিন্টারে হয় কাপড়ের বস্তু। এই কারণে ডিজনির প্রিন্টারের গঠন প্রক্রিয়া সাধারণের চেয়ে বেশি সূক্ষ্ম।

ডিজনির পক্ষ থেকে বলা হয়, তাঁদের ত্রিমাত্রিক প্রিন্টার অতিসূক্ষ্ম ও জটিল ত্রিমাত্রিক গঠনের বস্তুও তৈরি করতে পারে। একই সাথে বস্তুটি হয় নরম যা চাপ দিয়ে বাঁকানো যায় সহজেই। তৈরি করা বস্তুটি স্পর্শের অনুভূতিও বুঝতে পারে। তাই এটি তারহীন বিদ্যুৎপ্রবাহের জন্যও ব্যবহার করা যায়। ডিজটির ত্রিমাত্রিক প্রিন্টার শিগগিরই বাজারে আসছে বলে জানা গেছে।

গবেষকরা বলেন, ডিজনির প্রিন্টার এটিই প্রমাণ করে নরম বস্তু দিয়ে জটিল গঠনের ত্রিমাত্রিক প্রিন্ট সম্ভব। এখন বিভিন্ন ধরনের কাপড় দিয়ে জটিলতর গঠনের বস্তুর ত্রিমাত্রিক প্রিন্ট নিয়ে গবেষণা চলছে।