প্রতি মাসে ফেসবুক ব্যবহার করে ১৭০ কোটি ব্যবহারকারী

Looks like you've blocked notifications!

ফেসবুকের ব্যবহারকারী দিন দিন বাড়ছেই। কোনোভাবেই ফেসবুককে পেছনে ফেলা যাচ্ছেনা। বর্তমানে প্রতি মাসে নিয়মিত ফেসবুক ব্যবহার করে ১৭০ কোটি ব্যবহারকারী। এ বছরের দ্বিতীয় প্রান্তিকে ফেসবুকের আয় ও ব্যবহারকারী সংখ্যা জানানো হয়েছে প্রতিষ্ঠানটির প্রতিবেদনে। এ খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েব্সাইট টেক ক্রাঞ্চ।

বর্তমানে ১০০ কোটিরও বেশি মানুষ মোবাইল ফোনের মাধ্যমে ফেসবুক ব্যবহার করে থাকে। গত বছরের তুলনায় ব্যবহারকারীরা বর্তমানে গড়ে ২২ শতাংশ সময় বেশি কাটান ফেসবুকে।

শুধু ফেসবুক নয় এর অন্যান্য প্রতিষ্ঠান যেমন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তাও দিন দিন বেড়ে চলেছে। গত বছরের একই সময়ের তুলনায় এখন ফেসবুকের ব্যবহারকারী বেড়েছে ১৭ শতাংশ।

এ বছরের দ্বিতীয় প্রান্তিকে ৬৪০ কোটি মার্কিন ডলারেরও বেশি আয় করেছে ফেসবুক। এক বছরে ফেসবুকের আয় বেড়েছে ৫৯ শতাংশ। ফেসবুকে বর্তমানে ছয় কোটিরও বেশি সক্রিয় বিজনেস পেজ রয়েছে। প্রতিদিন ফেসবুকে ২০০ কোটিরও বেশিবার সার্চ দেওয়া হয়।

এ ছাড়া ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রাম ও ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস ও অডিও-ভিডিও কলিং অ্যাপ মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের মালিকানাও ফেসবুকের। প্রতি মাসে ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী নিয়মিত ইনস্টাগ্রাম ব্যবহার করে। মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে প্রতি মাসে নিয়মিত ব্যবহারকারী রয়েছে ১০০ কোটিরও বেশি।  

ফেসবুকের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এর ভিডিও কনটেন্ট। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ তো বলেই দিয়েছেন সামনের দিনগুলোতে ফেসবুক হবে ভিডিও নির্ভর একটি প্ল্যাটফর্ম।

প্রতিষ্ঠানের উন্নতি ও সামনের পরিকল্পনা নিয়ে মার্ক জাকারবার্গ বলেন, ‘ভিডিও কনটেন্টের ব্যাপারে আমরা বেশ সন্তুষ্ট। আমরা আমাদের লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছি যেখানে ভিডিও কনটেন্টই রাজত্ব করবে।’