স্ন্যাপচ্যাটের আদলে ইনস্টাগ্রামের নতুন ফিচার

Looks like you've blocked notifications!

ছবি শেয়ারের জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রাম সম্প্রতি তাদের ব্যবহারকারীদের জন্য নতুন একটি ফিচার নিয়ে এসেছে। এই ফিচার উন্মুক্ত হওয়ার পর থেকেই অনলাইনে বেশ আলোচনার বিষয় হয়ে উঠেছে। কারণ, আরেক জনপ্রিয় অ্যাপ স্ন্যাপচ্যাটকে পুরোপুরি ‘নকল’ করে সাজানো হয়েছে এই ফিচার। বিশ্বখ্যাত সাময়িকী টাইমের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

সীমিত সময়ের জন্য ছবি কিংবা ভিডিও আপলোড করার সুযোগ স্ন্যাপচ্যাটের জনপ্রিয়তার একটি কারণ। ব্যবহারকারীদের আপলোড করা এসব ছবি কিংবা ভিডিও ২৪ ঘণ্টা পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। ঠিক এই সুবিধা এবার ইনস্টাগ্রাম নিজেদের অ্যাপে চালু করল।

২৪ ঘণ্টার জন্য আপলোড করা যাবে ভিডিও কিংবা ছবি। আর এসব ছবিতে বিভিন্ন ফিল্টার, টেক্সট কিংবা স্টিকার যোগ করা যাবে। এই সুবিধাগুলোও স্ন্যাপচ্যাটের আদলে গড়া। এমনকি ‘স্ন্যাপচ্যাট স্টোরি’ শিরোনামের সঙ্গে মিল রেখে ইনস্টাগ্রাম তাদের এই ফিচারকে ডাকছে ‘ইনস্টাগ্রাম স্টোরিজ’ বলে।

ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামের সঙ্গে স্ন্যাপচ্যাটের একটা দ্বৈরথ বেশ আগে থেকে চলমান। তিন বছর আগে ফেসবুক স্ন্যাপচ্যাট কিনে নিতে চেয়েছিল ৩০০ কোটি ডলারের বিনিময়ে। স্ন্যাপচ্যাটের সিইও ইভান স্পিগেল সে প্রস্তাবে রাজি হননি। ইভানের সিদ্ধান্ত যে ঠিক ছিল, তা বলার অপেক্ষা রাখে না। এখন স্ন্যাপচ্যাট এক হাজার ৮০০ কোটি ডলার সমমূল্যের প্রতিষ্ঠান।

স্ন্যাপচ্যাটকে কিনতে না পারার ব্যর্থতা ভোলার জন্য ফেসবুক বেশ কয়েকবার স্ন্যাপচ্যাটের আদলে ফিচার চালু করেছে ইনস্টাগ্রামে। এর আগে ২০১৩ সালে স্ন্যাপচ্যাটের সরাসরি বার্তা আদান-প্রদানের সুবিধার অনুরূপে ডিএম বা ডিরেক্ট মেসেজ সুবিধা চালু করে ইনস্টাগ্রাম। তবে সে ফিচার খুব কম ব্যবহারকারীর মধ্যেই সাড়া জাগিয়েছিল।

তা ছাড়া ফেসবুক ‘স্লিংশট’ নামে অন্য একটি অ্যাপ নির্মাণ করেছিল। সে অ্যাপেও স্ন্যাপচ্যাটের মতো ছবি কিংবা ভিডিও নির্দিষ্ট সময় পর মুছে যেত। কিন্ত স্লিংশট এতই ব্যর্থ হয়েছিল যে ফেসবুক অ্যাপস্টোর থেকে অ্যাপটি প্রত্যাহার করে নেয়। তবে ইনস্টাগ্রাম আশা করছে, তাদের ৫০ কোটি ব্যবহারকারী এই ফিচারকে বেশ ভালো চোখেই দেখবে।