জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু ৮ মে

Looks like you've blocked notifications!
জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানাতে আজ মঙ্গলবার দুপুর ১টায় রাজাধানীর আগারগাঁওয়ে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : সংগৃহীত

আগামী ৮ মে থেকে দেশব্যাপী শুরু হচ্ছে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৫। বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে প্রথমে আঞ্চলিক এবং পরে জাতীয় পর্যায়ে, দুই ধাপে দেশব্যাপী প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
 
দেশের যেকোনো বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। পলিটেকনিক চতুর্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদেরও প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ থাকছে।
 
জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানাতে আজ মঙ্গলবার দুপুর ১টায় রাজাধানীর আগারগাঁওয়ে বিসিসি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
 
সংবাদ সম্মেলনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা বেশ ভালোভাবে চালু আছে। আন্তর্জাতিক অঙ্গনেও সাফল্য আছে। এ ছাড়া স্কুল ও কলেজ পর্যায়েও ইনফরমেটিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। তাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে আমরা জাতীয় পর্যায়ে স্কুল ও কলেজের প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্যোগ নিয়েছি। এই উদ্যোগের লক্ষ্য হলো শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে উদ্বুদ্ধ করা।’
 
সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার , বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, আন্তর্জাতিক পোগ্রামিং প্রতিযোগিতার বিচারক মোহাম্মদ মাহমুদুর রহমান, দ্বিমিক কম্পিউটিং স্কুলের চেয়ারম্যান তামিম শাহরিয়ার প্রমুখ।
 
সংবাদ সম্মেলন পরিচালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। এ সময় তিনি জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার বিভিন্ন বিষয় সম্পর্কে তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিযোগিতাকে সবার কাছে নিয়ে যাওয়ার জন্য ৬৪টি জেলায় কর্মশালা, অনলাইন মেন্টরশিপ ও ফোরাম, আঞ্চলের বিজয়ীদের নিয়ে কর্মশালা, জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, জাতীয় পোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত হবে।
 
কুইজ প্রতিযোগিতা হবে তিনটি ক্যাটাগরি বা গ্রুপে—জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম থেকে এসএসসি পরিক্ষার্থী) এবং হায়ার সেকেন্ডারি (একাদশ থেকে এসচএসসি পরিক্ষার্থী এবং পলিটেকনিক দ্বিতীয় বর্ষ পর্যন্ত)
 
প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে দুটি ক্যাটাগরি বা গ্রুপে—ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত জুনিয়র এবং দশম থেকে দ্বাদশ ও সমমানের শিক্ষার্থীদের সিনিয়র ক্যাটাগরিতে।
  
এ বছর সারা দেশকে মোট আটটি অঞ্চলে ভাগ করে এই আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অঞ্চলগুলো হলো, রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও গোপালগঞ্জ। এসব অঞ্চলের বিজয়ীদের নিয়ে বুয়েটে অনুষ্ঠিত হবে জাতীয় হাই স্কুল প্রোগ্রমিং প্রতিযোগিতা।
 
জাতীয় এ প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করছে, বিডিওএন, রবি আজিয়াটা লিমিটেড, ধাঁনসিড়ি কমিউনিকেশন, একাডিমক সহযোগিতায় কোডমার্শাল, দ্বিমিক কম্পিউটিং স্কুল। 
প্রতিযোগিতায় অংশ নিতে চাইলে নিজ নিজ অঞ্চলের ভেন্যুতে যোগাযোগ করতে হবে। প্রতিযোগিতা সম্পর্কে জানতে ভিজিট করুন www.nhspc.org । এ ছাড়া ফেসবুক পেজেও www.facebook.com/nhspcbd বিস্তরিত জানা যাবে।