নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে গুগল?

Looks like you've blocked notifications!

গুগল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডও তৈরি করেছে তারা। আরো একটি নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে গুগল।

তবে এখনো এই নতুন অপারেটিং সিস্টেমের বিস্তারিত জানা যায়নি। ‘ফিউসিয়া’ কোড নামে চলছে এই প্রজেক্টের কাজ। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

এটা গুগলের জন্য একেবারেই নতুন যাত্রা হিসেবে গণ্য করা হচ্ছে। তবে লিনাক্স কার্নেলের যে বেসিক কোড ব্যবহার করা হয়েছিল অ্যানড্রয়েড ও ক্রোম অপারেটিং সিস্টেমের জন্য সেটি ব্যবহার করা হচ্ছে না নতুন অপারেটিং সিস্টেমের জন্য। নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কেন কাজ করতে চায় গুগল?

ধারণা করা হচ্ছে, ক্রোম এবং অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমকে এক জায়গায় নিয়ে আসার জন্যই তৈরি করা হচ্ছে নতুন এই অপারেটিং সিস্টেম। আবার অনেক প্রযুক্তি বিশেষজ্ঞের মতে, গুগলের অনহাব রাউটারের মতো পাওয়ার হার্ডওয়্যার চালানোর জন্য এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হতে পারে। 

গিটহাব ওয়েবসাইটে ফুচসিয়া অপারেটিং সিস্টেম সম্পর্কে বলা হয়েছে, ‘পিঙ্ক+পার্পেল=ফিউসিয়া’। এ ছাড়া বলা হয়েছে আধুনিক ফোন ও আধুনিক পার্সোনাল কম্পিউটারের জন্য এই অপারেটিং সিস্টেম। এর ভিত্তি হবে দ্রুতগতির প্রসেসর।

ইন্টারনেট অব থিংসের (আইওটি) ওপর ভিত্তি করে নতুন এই অপারেটিং সিস্টেম তৈরি করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই অপারেটিং সিস্টেম নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড পুলিশ। তাদের প্রতিবেদনে বলা হয়, এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করা হতে পারে জিপিএস ডিভাইস বা গাড়ির ড্যাশবোর্ডের জন্য।