রিভ অ্যান্টিভাইরাস সাইবার কনিকা

অ্যান্টিভাইরাস যেভাবে কাজ করে

Looks like you've blocked notifications!

অ্যান্টিভাইরাস শুধু আপনার কম্পিউটার বা স্মার্টফোনে থাকা পুরনো ভাইরাস দূর করে নতুন করে আবার সংক্রমণ না হওয়াই নিশ্চিত করবে না, বরং অনলাইনে আপনার পরিপূর্ণ নিরাপত্তাসহ বৃদ্ধি করবে আপনার ডিভাইসের পারফরমেন্স।

আদর্শ অ্যান্টিভাইরাসের বৈশিষ্ট্য :

• ‘স্লো’ না করেই স্ক্যানিং করার সক্ষমতা
• অনলাইনে নিরাপত্তা ও গোপনীয়তা
• কার্যকর প্যারেন্টাল কন্ট্রোল সেবা
• ডিভাইস হারিয়ে গেলেও লোকেশন জানানো
• রুটকিট ও ম্যালওয়্যার থেকে সুরক্ষা
• ইউএসবি স্ক্যানার ও সেলফ প্রোটেকশন
• অ্যান্টি স্প্যাম ও ওয়েব সিকিউরিটি
• ব্রাউজার হাইজ্যাকিং ও ফিশিং থেকে সুরক্ষা
• রিমোট ম্যানেজমেন্ট ও লাইভ নোটিফিকেশন
• সফটওয়্যার রক্ষণাবেক্ষণ ও পিসি টিউন-আপ

অ্যান্টিভাইরাস যেভাবে কাজ করে :

কম্পিউটার ও স্মার্ট ডিভাইসে ব্যবহৃত নিরাপত্তা প্রোগ্রাম তথা অ্যান্টিভাইরাস সফটওয়্যারসমূহের প্রধান অংশ ‘ভাইরাস গার্ড’। কোনো ফাইল বা ওয়েবপেজ খোলার সময় তা পরীক্ষা করে দেখাই মূলত এই গার্ডের কাজ। পরীক্ষায় যদি ডিভাইসের জন্য ক্ষতিকর কোনো ডাটা পাওয়া যায়, প্রোগ্রামটি তাৎক্ষণিক ওই পেজ বা ফাইলটি ‘ফ্রিজড’ করে দেয়। ভাইরাস অপসারণ করে বা কোনো কারণে ত্রুটিমুক্ত না করা গেলে সম্পূর্ণ ফাইলটি মুছে দিয়ে অ্যান্টিভাইরাস ডিভাইসের নিরাপত্তা নিশ্চিত করে।

কোনো ফাইল বা পেজ ক্ষতিকর কি না সিদ্ধান্ত নিতে অ্যান্টিভাইরাস সাধারণত পাঁচভাবে পরীক্ষা করে থাকে :

সিগনেচার পদ্ধতি :
প্রচলিত বেশির ভাগ অ্যান্টিভাইরাসই এ পদ্ধতিতে কাজ করে। সিগনেচার পদ্ধতিতে অ্যান্টিভাইরাস ইঞ্জিন কোনো একটি ফাইল বা পেজের কনটেন্ট বিশ্লেষণ করে দেখে তাতে কোনো ম্যালওয়্যার সিগনেচার পাওয়া যায় কি না।

হিউরিস্টিক এলগরিদম :
হিউরিস্টিক এলগরিদম অনেকটা সিগনেচার পদ্ধতির মতোই কাজ করে। অ্যান্টিভাইরাস প্রোগ্রাম এখানে ফাইল বা ওয়েবপেজের কোড যাচাই করে দেখে।

বিহ্যাভিয়ার অ্যানালাইসিস :
রানটাইমে সিগনেচার বা কোডের বদলে একটি ফাইল বা ওয়েবপেজের বিহেভিয়ার বিশ্লেষণ করে ক্ষতিকর কিছু পাওয়া যায় কি না সেটা দেখাই এই ইঞ্জিনের কাজ।

স্যান্ডবক্স ডিটেকশন :
স্যান্ডবক্স ডিটেকশন বিহেভিয়ার অ্যানালাইসিসের মতো হলেও এটা কাজ করে একটি প্রোগ্রামকে অন্য একটি ভার্চুয়াল বক্সে রান করিয়ে। সেখানে যদি ফাইল বা পেজে কোনো ত্রুটি পাওয়া যায় তাহলে তা মূল কম্পিউটার বা স্মার্টফোনে প্রোগ্রামটিকে আর চলতে দেয় না।

ডাটা মিনিং টেকনিক
ম্যালওয়্যার অনুসন্ধানের সর্বশেষ প্রযুক্তি ডাটা মিনিং টেকনিক। ডাটাবেজ থেকে কাঙ্ক্ষিত ফাইল বা পেজ যাচাইপূর্বক ডিভাইসের প্যাটার্ন অনুযায়ী তার কোড বিশ্লেষণ করে এখানে ফাইল বা পেজের আচরণ পরীক্ষা করা হয়। 

কম্পিউটার ও স্মার্ট ডিভাইসের নিরাপত্তায় ব্যবহার করুন রিভ অ্যান্টিভাইরাস। এর টার্বো স্ক্যান প্রযুক্তি পিসি স্লো না করেই নিশ্চিত করে সম্পূর্ণ সুরক্ষা। ফ্রি মোবাইল সিকিউরিটি অ্যাপসহ একক ডিভাইসের পাশাপাশি রিভ অ্যান্টিভাইরাসে রয়েছে দুই বা ততোধিক ডিভাইসে ব্যবহারসহ নজরদারির জন্য অ্যাডভান্সড প্যারেন্টাল কন্ট্রোল।

কম্পিউটার ও স্মার্ট ডিভাইসের নিরাপত্তায় ব্যবহার করুন রিভ অ্যান্টিভাইরাস। এর টার্বো স্ক্যান প্রযুক্তি পিসি স্লো না করেই নিশ্চিত করে সম্পূর্ণ সুরক্ষা। ফ্রি মোবাইল সিকিউরিটি অ্যাপসহ একক ডিভাইসের পাশাপাশি রিভ অ্যান্টিভাইরাসে রয়েছে দুই বা ততোধিক ডিভাইসে ব্যবহারসহ নজরদারির জন্য অ্যাডভান্সড প্যারেন্টাল কন্ট্রোল। ঘরে কিংবা অফিসে বসেই ক্যাশ অন ডেলিভারিতে রিভ অ্যান্টিভাইরাস ক্রয় করতে ভিজিট করুন www.reveantivirus.com অথবা কল করুন 01847214959 নম্বরে। সাইবার নিরাপত্তা বিষয়ক আপডেট পেতে লাইক দিয়ে সংযুক্ত থাকুন ফেসবুক পেজে: https://www.facebook.com/REVEAntivirusBD/