ফেসবুক নিউজ ফিডের ১০ বছর

Looks like you've blocked notifications!

২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডরমেটরিতে নিজের রুমে বসে ফেসবুক নামের একটি সামাজিক যোগাযোগমাধ্যমের ওয়েবসাইট তৈরি করেছিলেন মার্ক জাকারবার্গ। নানা পরিবর্তনের মাধ্যমে এটি এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যম।

২০০৬ সালের আজকের দিনে ফেসবুকে যোগ করা হয়েছিল নিউজ ফিড ফিচার। এই নিউজ ফিডকেই বলা হয় ফেসবুকের মেরুদণ্ড। ফেসবুকে লগইন করার পর প্রথম যে পেজটি ব্যবহারকারীদের সামনে আসে, সেটাই হচ্ছে নিউজ ফিড। যেখানে বন্ধুদের পোস্ট এসে জড়ো হয়।

নিউজ ফিড অপশনটি চালু হওয়ার আগে ফেসবুক ছিল শুধুমাত্র প্রোফাইলভিত্তিক। কারো কোনো খবর জানতে হলে সরাসরি চলে যেতে হতো তার প্রোফাইলে। নিউজ ফিডের দশ বছর পূর্তি উপলক্ষে মার্ক জাকারবার্গ তাঁর টাইমলাইনে নিউজফিড চালু করার সেই মুহূর্তের ছবি শেয়ার করেছেন। ফেসবুকের ‘অন দিস ডে অপশন’ থেকে ছবিটি শেয়ার করেছেন জাকারবার্গ।

নিজের পোস্টে জাকারবার্গ লিখেছেন, ‘ফেসবুকের ইতিহাসে আমার সবচেয়ে পছন্দের বিষয় নিউজ ফিড’। তিনি আরো লিখেছেন, ‘আমরা ফেসবুকে অনেক আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়েছি, নিউজ ফিড যাদের মধ্যে অন্যতম। প্রতিদিন বিশ্বজুড়ে ১০০ কোটিরও বেশি মানুষের জন্য আমরা কাজ করছি। নিউজ ফিডে তারা তাদের বন্ধুদের পোস্ট ও মিডিয়া কনটেন্ট দেখতে পারছে।’  

নিজের দলের সদস্যদের ধন্যবাদ জানিয়ে জাকারবার্গ লিখেছেন, ‘ফেসবুকের নতুন এবং পুরোনো সবাইকে ধন্যবাদ। বছরের পর বছর ধরে কাজ করে আমরা নিউজ ফিডকে একটি উন্নত অবস্থায় নিয়ে এসেছি। ব্যবহারকারীদের ধন্যবাদ আমাদের সঙ্গে থাকার জন্য।’

সামনে ফেসবুকের নিউজ ফিডে আরো বিভিন্ন পরিবর্তন আসবে বলে শোনা যাচ্ছে। ব্যবহারকারীদের পছন্দের বিষয়গুলোই যেন সবার আগে নিউজ ফিডে ঠাঁই পায় সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছেন জাকারবার্গ ও তাঁর দলের সদস্যরা।