আইফোন ৭ কেমন?

Looks like you've blocked notifications!

আইফোনের নতুন মডেল আইফোন ৭ উন্মুক্ত করা হয়েছে গত ৭ সেপ্টেম্বর। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকোতে এক অনুষ্ঠানের মাধ্যমে উন্মুক্ত করা হয় ফোনটি। উন্মুক্ত হওয়ার পরই ফোনটির ভালো-মন্দ নিয়ে চলছে নানা রকম গবেষণা। বেশ কিছু প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট আইফোন ৭ ব্যবহার করে রিভিউ প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে বিশ্বখ্যাত সাময়িকী টাইম। জেনে নিন টাইমের দৃষ্টিতে আইফোন ৭ ফোনটির ভালো-মন্দ।

দেখতে কেমন?

আইফোন মুক্তির আগে থেকেই গুজব শোনা যাচ্ছিল, নতুন আইফোনের ডিজাইনে কোনো পরিবর্তন আসবে না। সেই গুজবই সত্যি হয়েছে। আইফোন ৭ দেখতে আইফোন ৬এসের মতই, পার্থক্য খুবই কম। নতুন দুটি রং যোগ করা হয়েছে ব্ল্যাক ও জেট ব্ল্যাক। দৃশ্যমান পরিবর্তন যা ঘটেছে সেটি হলো, রিয়ার প্যানেল থেকে অ্যান্টেনা লাইন্স সরিয়ে ফেলা হয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন হলো আইফোন ৭ থেকে সরিয়ে ফেলা হয়েছে হেডফোন জ্যাক। এ ছাড়া নতুন আইফোনকে তৈরি করা হয়েছে পানি প্রতিরোধী হিসেবে। এক মিটার পানির নিচে ৩০ মিনিট রাখলেও আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাসের কোনো ক্ষতি হবে না। অর্থাৎ স্বল্প সময়ের জন্য বৃষ্টিতে ভিজলে বা পানিতে পড়ে গেলে ফোনটি নষ্ট হবে না।

ক্যামেরা

নতুন আইফোনের ক্যামেরার বেশ প্রশংসা করেছে টাইম। আইফোন ৭-এর ক্যামেরায় তিনটি দিক খুব গুরুত্ব দেওয়া হয়েছে। কম আলোয় ভালো ছবি তোলা, কালার ক্যাপচার ও জুমিং। তবে জুমিং সুবিধাটা রয়েছে শুধু আইফোন ৭ প্লাস মডেলে। টাইমের রিভিউতে বলা হয়েছে, নতুন আইফোনের ক্যামেরা পুরোনো যেকোনো আইফোনের ক্যামেরার থেকেই উন্নতমানের। যাঁরা আইফোন দিয়ে ছবি তুলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, আইফোন ৭ প্লাস মডেলটি তাঁদের বেশ ভালো লাগবে। কারণ, এই ফোনের ক্যামেরায় যোগ করা হয়েছে সেকেন্ড ক্যামেরা লেন্স ও জুমিং সুবিধা। কম আলোয় ভালো ছবি তোলার জন্য এই ফোনে দেওয়া হয়েছে প্রশস্ত এফ/২.২ অ্যাপারচার ও চারটি এলইডি ফ্ল্যাশ। সেলফি তোলার জন্য রয়েছে ৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। রিয়ার ক্যামেরা ১২ মেগাপিক্সেলের।

হার্ডওয়্যার

আইফোন ৭ মডেলের ফোন ব্যবহার করা হয়েছে অ্যাপলের সর্বশেষ প্রসেসর এ১০ ফিউশন। এ৯ চিপের তুলনায় যা ৪০ শতাংশ দ্রুত কাজ করতে পারবে। এই প্রসেসর যেন ঠিকভাবে কাজ করতে পারে, সে জন্য যোগ করা হয়েছে দীর্ঘস্থায়ী ব্যাটারি। অ্যাপলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, আইফোন ৭ ফোনটি একবার ফুল চার্জ দিলে সেটি আইফোন ৬এসের তুলনায় অন্তত দুই ঘণ্টা বেশি সচল থাকবে। টাইমের রিভিউতে বলা হয়েছে, অ্যাপলের এই দাবি সত্যি। অন্যান্য ফোনের তুলনায় আইফোন ৭-এর ব্যাটারি লাইফ তুলনামূলক দীর্ঘ। হেডফোন জ্যাক সরিয়ে নিলেও আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস মডেলে যোগ করা হয়েছে স্টেরিও স্পিকারস।

টাইমের মতে আইফোন ৭-এর ভালো দিক : উন্নত ক্যামেরা, দীর্ঘ ব্যাটারি লাইফ, দ্রুতগতির পারফরম্যান্স, ৩২ জিবি স্টোরেজ থেকে শুরু।

মন্দ দিক : চার্জ হতে বেশি সময় লাগে, হেডফোন জ্যাক না থাকাটা বিরক্তিকর।

যাঁদের জন্য ভালো হবে : যাঁরা বেশি পুরোনো মডেলের আইফোন ব্যবহার করছেন এবং নতুন মডেল ব্যবহার করতে চাইছেন, তাঁদের জন্য ভালো হবে। এ ছাড়া মোবাইল ফটোগ্রাফিতে যাঁদের আগ্রহ আছে, তাঁরাও কিনতে পারেন ফোনটি।