তিন হাজার কর্মী ছাটাই করবে এরিকসন

Looks like you've blocked notifications!

টেলিকম পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এরিকসন সুইডেরে তাদের কারখানা থেকে কর্মী ছাটাই করতে যাচ্ছে। এর ফলে প্রতিষ্ঠানটির তিন হাজার কর্মী চাকরি হারাতে পারেন। এ খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সুইডেনের বোরাস ও কুমলা শহরে এরিকসনের দুটি বড় কারখানা রয়েছে। ১৪০ বছরের পুরোনো এসব কারখানা। টেলিকম পণ্য তৈরির আগে এসব কারখানায় টেলিগ্রাফ ও ল্যান্ডফোনের বিভিন্ন যন্ত্রপাতি তৈরি করা হতো।  

বিশ্বজুড়ে এরিকসনের এক লাখ ২০ হাজারের মত কর্মী রয়েছে। এর মধ্যে সুইডেনে রয়েছে ১৩ হাজার কর্মী। পরিচালন ব্যয় কমিয়ে আনার উদ্দেশ্যেই কর্মী ছাটাই করতে যাচ্ছে এরিকসন। এই ছাটাইয়ের ফলে বছরে প্রায় ১১৭ কোটি মার্কিন ডলার খরব বাঁচবে এরিকসনের।

তবে এ বিষয়ে এখনো নিশ্চিত করে কিছু জানায়নি এরিকসন। তবে বিশ্বজুড়ে কর্মী ছাটাইয়ের আভাস দিয়েছে তারা। বার্তাসংস্থা রয়টার্সকে এক ইমেইলের মাধ্যমে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ‘বিশ্বজুড়ে এরিকসনের কর্মী সংখ্যা কমিয়ে আনা হবে। সুইডেনেও সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই কর্মী ছাটাই হতে পারে। তবে ছাটাইয়ের আগে কর্মীদের সময় দেয়া হবে’।

এরিকসনের নেটওয়ার্ক প্রোডাক্ট ডিভিশনের কর্মীরাই বেশি ছাটাই হবেন বলে ধারণা করা হচ্ছে। এরিকসনের সদর দপ্তর অবস্থিত সুইডেনের স্টকহোমে। ১৮৭৬ সালে লার্স ম্যাগনাস এরিকসন প্রতিষ্ঠানটি চালু করেন। বিশ্বের ১৮০টি দেশে কার্যক্রম পরিচালনা করে প্রতিষ্ঠানটি। গত বছরের মে মাসের হিসেব অনুযায়ী এরিকসনের ৩৫ হাজারেরও বেশি প্যাটেন্ট রয়েছে।