যা ভাবা হতো, ধূমকেতু তা নয়!

Looks like you've blocked notifications!

জটিল গঠনের ধূমকেতুর পৃষ্ঠে কিছু সহজ জৈব পদার্থ পাওয়া গেছে। আর এর চারদিকে ছড়িয়ে আছে কার্বন ভিত্তিক উপাদানের গ্যাসের মেঘ। সিক্সটিসেভেনপি ধূমকেতুর পেছনে ছোটা ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) মহাকাশযান রোসেটার পাঠানো তথ্য বিশ্লেষণ করে গত বৃহস্পতিবার গবেষকরা এ তথ্য জানিয়েছেন। 

এরই পরিপ্রেক্ষিতে ধূমকেতুর গঠন নিয়ে গবেষকদের নতুন করে ভাবতে হচ্ছে। কারণ, আগে গবেষকরা মনে করতেন, ধূমকেতুর গঠনের মূল উপাদান পানির বরফ, আর একে জড়িয়ে থাকে বাষ্পের মেঘ। কিন্তু প্রাপ্ত তথ্যে এই ধারণার সঙ্গে অনেক অমিল পাওয়া গেছে। 

৪৬০ কোটি বছর আগে মহাবিশ্ব সৃষ্টির শুরুতে গ্রহ-নক্ষত্রের জমাট বাঁধা বিচ্ছিন্ন অংশই হলো আজকের ধূমকেতু। 

প্রায় ১০ বছরের যাত্রা শেষে গত বছর আগস্টে রোসেটা মহাকাশযান ধূমকেতু সিক্সটিসেভেনপির কাছে পৌঁছায়। দীর্ঘদিন গবেষণার লক্ষ্যে রোসেটা বর্তমানে ওই ধূমকেতুকে অনুসরণ করছে। এর আগেই গত নভেম্বরে রোসেটা থেকে ধূমকেতুর পৃষ্ঠে ফিলে নামক একটি রোবটযান নামানো হয়। ওই রোবটযান ধূমকেতুটি নিয়ে আরো বিশদ গবেষণা চালাবে। ফিলে রোবটযানটিকে বর্তমানে বন্ধ রাখা হয়েছে। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বৃহস্পতিবার বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্সে’ ধূমকেতুর গঠন সম্পর্কে সাতটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এসব প্রতিবেদনে ধূমকেতুকে অনুসরণরত রোসেটা মহাকাশযানের প্রথম দুই মাসের প্রাপ্ত তথ্য তুলে ধরা হয়েছে। 

আগে গবেষকদের ধারণা ছিল ধূমকেতুর পৃষ্ঠে কার্বন ভিত্তিক জটিল গঠনের উপাদান থাকবে। কিন্তু রোসেটার তথ্য থেকে জানা গেছে, বালিয়াড়ির মতো ঢেউ খেলানো ধূমকেতুর ওপরের পৃষ্ঠে হাইড্রোকার্বন ভিত্তিক সহজ গঠনের জৈব পদার্থও পাওয়া যায়। এই কারণে নতুন করে ধূমকেতুর ওপরের পৃষ্ঠের গঠন নিয়ে গবেষকদের ভাবতে হচ্ছে। 

রোসেটার পাঠানো তথ্য থেকে ধূমকেতুর মেঘ সম্পর্কেও নতুন তথ্যা পাওয়া গেছে। দেখা গেছে, ধূমকেতুকে ঘিরে থাকা গ্যাসের মধ্যে থাকে ধূলা-বালি ও হিমায়িত নানা রাসায়নিক উপাদান। রাসায়নিক উপাদানের মধ্যে 
অনেকগুলোই কার্বনভিত্তিক। গবেষকদের অতীতের ধারণা ছিল ধূমকেতুকে ঘিরে থাকে পানির বাষ্প। 

গবেষকরা জানিয়েছেন, সময় ভেদে অর্থাৎ আলো বা আঁধারির কারণে ধূমকেতুর চারপাশের গ্যাসের উপাদানের ভিন্নতা দেখা যায়।  

গবেষকরা বলেন, সময়ের সঙ্গে সঙ্গে কীভাবে ধূমকেতুর অবস্থার পরিবর্তন হয়েছে তা নিয়ে গবেষণা করতে হবে। সিক্সটিসেভেনপি সূর্যের দিকে এগিয়ে যাওয়ার কারণে কীভাবে উষ্ণতা পাচ্ছে এবং একে ঘিরে কীভাবে আবহাওয়ার সৃষ্টি হচ্ছে এ বিষয়েও জানতে হবে। 

কম্পিউটারে তৈরি ধূমকেতুর আগের নকশা নিয়ে গবেষকরা নতুন করে ভাবছেন। ধূমকেতু সিক্সটিসেভেনপি একটিই ধমকেতু নাকি দুটি ধূমকেতু একীভূত হয়ে সৃষ্টি হয়েছে এ নিয়েও গবেষণা চলছে।