ঘরে-বাইরে নজরদারি বাড়াচ্ছে ফেসবুক

Looks like you've blocked notifications!

গোপনীয়তা নীতিতে পরিবর্তন আনছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। নতুন নীতি অনুযায়ী, তারা ইন্টারনেট ব্যবহারকারীর সব কর্মকাণ্ড পর্যবেক্ষণ করবে। এমনকি ফেসবুক ছেড়ে যাওয়ার পরও সাবেক ব্যবহারকারীর কর্মকাণ্ড অনুসরণ করে যাবে তারা।
 
ফেসবুক জানিয়েছে, শুধু ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যই নয়, ফেসবুকের মাধ্যমে কারো সঙ্গে যোগাযোগ করা হলে সেই তথ্যের নজরদারি ও সংগ্রহের অধিকারও থাকবে তাদের। বিজ্ঞাপন এবং নিরাপত্তায় সহযোগিতার জন্য এসব তথ্য ব্যবহার করা হবে।

পরিবর্তিত নীতি অনুযায়ী ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামও ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করতে পারবে। তবে ফেসবুক নিশ্চিত করেছে, হোয়াটসঅ্যাপ বা অন্য কেনো ইন্টারনেটভিত্তিক যোগাযোগমাধ্যমের সঙ্গে তারা তথ্য আদান-প্রদান করবে না। আর ব্যবহারকারী চাইলে ‘প্রাইভেসি সেটিং’-এ গিয়ে গোপনীয়তা নীতির কিছু অংশ নিয়ন্ত্রণ করতে পারবেন।

গত সপ্তাহে এক বিজ্ঞপ্তিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের মূল আয়ের উৎস বিজ্ঞাপন। ভবিষ্যতে তারা এ ব্যাপারে আরো গুরুত্ব দেবে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ‘ইনডিপেনডেন্ট’ অনলাইনকে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছরের নভেম্বরে তাদের গোপনীয়তা নীতির পরিবর্তন কার্যকর হবে। 

ফেসবুক আরো জানিয়েছে, এরই মধ্যে নোটিফিকেশন এবং ই-মেইলের মাধ্যমে ব্যবহারকারীদের গোপনীয়তা নীতি পরিবর্তনের বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। এ ছাড়া এ ব্যাপারে সাত দিনব্যাপী ব্যবহারকারীদের মতামত প্রদানের সুযোগও দেওয়া হয়েছে।