স্মার্টফোন বানানো বন্ধ করে দিচ্ছে ব্ল্যাকবেরি

Looks like you've blocked notifications!

ব্ল্যাকবেরির যুগ শেষ হতে যাচ্ছে। কানাডাভিত্তিক এই প্রযুক্তি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, আর কোনো স্মার্টফোন বা হার্ডওয়্যার নির্মাণ করবে না তারা। এর বদলে তারা জোর দেবে সফটওয়্যার এবং সার্ভিসের ওপর। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ খবর।

ব্ল্যাকবেরির সাম্প্রতিক অর্থনৈতিক বিবৃতিতে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জন সেন জানিয়েছেন, তারা অভ্যন্তরীণ সব হার্ডওয়্যার ডেভেলপমেন্ট বন্ধ করে দিচ্ছেন এবং হার্ডওয়্যারভিত্তিক সব কাজ তাদের অন্যান্য অংশীদার প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো করবে।

এ সম্পর্কিত আভাস কিছুদিন আগে থেকেই পাওয়া যাচ্ছিল। এমনকি ব্ল্যাকবেরির সর্বশেষ স্মার্টফোনটিও নিজস্ব তত্ত্বাবধায়নে নির্মিত হয়নি। তবে হার্ডওয়্যার নিয়ে কাজ করা বন্ধ করে দিলেও সফটওয়্যার নির্মাণ করা বন্ধ করবে না ব্ল্যাকবেরি।

বিবৃতিতে আরো জানানো হয়, ব্ল্যাকবেরি সফটওয়্যার ব্যবসায় বেশ লাভের মুখ দেখছে এবং এ বছরের দ্বিতীয় প্রান্তিকে এসে প্রতিষ্ঠানটির ইতিহাসে সবচেয়ে বেশি মুনাফা লাভ করেছে তারা সফটওয়্যার বিক্রির মাধ্যমে। অন্যদিকে ‘ব্ল্যাকবেরি রাডার’ নামের একটি ট্র্যাকিং সিস্টেমের কাজও প্রায় শেষ করে এনেছে ব্ল্যাকবেরি। এই সফটওয়্যারটিও খুব দ্রুত সবার জন্য উন্মুক্ত করা হবে।

তবে এ ঘোষণার মানে এই নয় যে ভবিষ্যতে আর কোনো ব্ল্যাকবেরি ফোন দেখা যাবে না। কিন্তু এখন থেকে ব্ল্যাকবেরি ফোন তৈরি করবে অন্য কোনো প্রতিষ্ঠান। এই মুহূর্তে ব্ল্যাকবেরির সাথে ইন্দোনেশিয়াভিত্তিক ‘বিবি মেরাহ পুটি’ নামের একটি প্রতিষ্ঠানের অংশীদরিত্ব রয়েছে হার্ডওয়্যার নির্মাণের ক্ষেত্রে। তবে যত দূর জানা গেছে কোনো রকমের নতুন হার্ডওয়্যার নির্মাণের দিকে আগ্রহ নেই ব্ল্যাকবেরির।

এক সময়ের তুমুল জনপ্রিয় স্মার্টফোন ব্ল্যাকবেরির জনপ্রিয়তা হ্রাস পেয়েছে আইওএস এবং অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের দাপটে। বাজার ধরে রাখার বিভিন্ন চেষ্টা করেও সফল হয়নি তারা। সর্বশেষ অ্যানড্রয়েডভিত্তিক ব্ল্যাকবেরিও সাফল্য পায়নি।