গুগলের নতুন পাঁচ পণ্য

Looks like you've blocked notifications!

গুগল নিয়ে এসেছে তাদের নতুন পাঁচ পণ্য। এর মধ্যে রয়েছে পিক্সেল স্মার্টফোন, যাতে ব্যবহার করা হয়েছে গুগলের নতুন অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যার ও উন্নতমানের ক্যামেরা। আনা হয়েছে ভিআর হেডসেট ডেড্রিম ভিউ, ফোরকে ক্রোমকাস্ট, ওয়াই-ফাই রাউটার সিস্টেম ও গুগল হোম।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে গুগলের এই ইভেন্ট অনুষ্ঠিত হয়। ইভেন্টে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইসহ অন্যরা নতুন পণ্যগুলোর বর্ণনা তুলে ধরেন। পণ্যগুলোর সংক্ষিপ্ত বর্ণনা প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ। একনজরে দেখা নেওয়া যাক :

গুগল পিক্সেল এবং পিক্সেল এক্সএল

গুগলের নতুন স্মার্টফোন ব্র্যান্ড পিক্সেল। নতুন এই ব্র্যান্ডের দুটি স্মার্টফোন নিয়ে এসেছে গুগল। একটির নাম পিক্সেল, আরেকটি পিক্সেল এক্সএল। দুটি ফোনের স্পেসিফিকেশন প্রায় কাছাকাছি, তবে পিক্সেল মডেলে রয়েছে ৫ ইঞ্চির ১০৮০ ডিসপ্লে এবং পিক্সেল এক্সএল মডেলে রয়েছে ৫ দশমিক ৫ ইঞ্চির কোয়াড এইচডি প্যানেল। দুটি স্মার্টফোনই গুগলের জন্য তৈরি করেছে তাইওয়ানভিত্তিক প্রতিষ্ঠান এইচটিসি। ফোন দুটিতে রয়েছে স্ন্যাপড্রাগন ৮২১ প্রসেসর, ৪ জিবি র‍্যাম এবং ৩২ ও ১২৮ জিবির দুটি আলাদা ইন্টারনাল স্টোরেজ সংস্করণ।

ফোন দুটির রিয়ার প্যানেলে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। গুগলের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত ফোনটিতে ব্যবহার করা হয়েছে গুগলের নতুন অ্যাসিস্ট্যান্ট ফিচার। স্মার্টফোনগুলোর সঙ্গে ব্যবহার করা যাবে ডেড্রিম ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট।

পিক্সেল ফোনে তোলা ছবি ও ভিডিও রাখার জন্য আনলিমিটেড স্টোরেজের ব্যবস্থা করেছে গুগল। দুটি পিক্সেল ফোনেই থাকবে অ্যানড্রয়েডের সর্বশেষ অপারেটিং সিস্টেম নুগাট। পিক্সেল স্মার্টফোনের দাম শুরু হবে ৬৪৯ মার্কিন ডলার থেকে।

ডেড্রিম ভিউ হেডসেট

ডেড্রিম ভিআর প্ল্যাটফর্মের জন্য গুগল তাদের প্রথম হেডসেট উন্মুক্ত করেছে গতকালের ইভেন্টে। ডেড্রিম সাপোর্ট করে এমন যেকোনো স্মার্টফোনের সঙ্গে হেডসেটটি ব্যবহার করা যাবে। এই ভিআর হেডসেটের সঙ্গে দেওয়া হয়েছে একটি রিমো কন্ট্রোল। যেটি ভিআর সেটের ভেতরেই রাখা যাবে। গুগলের স্ট্রিট ভিউ, ইউটিউব ও গুগল ফটোস অ্যাপস ব্যবহার করা যাবে রিমোট কন্ট্রোলের মাধ্যমে। ইউটিউব অ্যাপ ব্যবহার করে এই ভিআর সেট দিয়ে ৩৬০ ভিআর ভিডিও দেখা যাবে। ডেড্রিম ভিউ এবং কন্ট্রোলারের দাম রাখা হয়েছে ৭৯ মার্কিন ডলার।

ক্রোমকাস্ট আলট্রা

গুগলের ক্রোমকাস্ট আনা হয়েছে আপগ্রেডসহ। নতুন এই আপডেটেড সংস্করণে রয়েছে এইচডিআর, ডলবি ভিশন ও ফোরকে কনটেন্ট সাপোর্ট। টিভির সঙ্গে সংযুক্ত করে ক্রোমকাস্টটি ব্যবহার করা যাবে। এর দাম রাখা হয়েছে ৬৯ মার্কিন ডলার। নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা আগাম অর্ডার করতে পারবেন ক্রোমকাস্ট আলট্রা।

গুগল ওয়াই-ফাই

গুগল নিজেরাই ওয়াই-ফাই রাউটার তৈরি করেছে। এর নাম দেওয়া হয়েছে গুগল ওয়াই-ফাই। এটি একটি মাল্টিপয়েন্ট নেটওয়ার্ক। এ ছাড়া অ্যাপের মাধ্যমে ওয়াই-ফাই রাউটারটি নিয়ন্ত্রণ করা যাবে। একটি সিঙ্গেল রাউটারের দাম রাখা হয়েছে ১২৯ মার্কিন ডলার। আর তিনটি রাউটারের প্যাকেজের দাম রাখা হয়েছে ২৯৯ মার্কিন ডলার। নভেম্বরে রাউটার কেনার জন্য আগাম অর্ডার দিতে পারবেন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা। ডিসেম্বরে রাউটারটি বাজারে ছাড়া হবে।

গুগল হোম

আগামী মাসে গুগল হোমের বিক্রি শুরু হবে যুক্তরাষ্ট্রে। বাড়ির কাজে সহায়তার জন্য রোবট এই সহকারীর দাম রাখা হয়েছে ১২৯ মার্কিন ডলার। গত মে মাসে গুগলের আই/ও-তে ‘গুগল হোম’ এর ঘোষণা দিয়েছিল গুগল। আগামী ৪ নভেম্বর গুগল হোম বাজারে ছাড়া হবে। গুগল হোমের দাম শুরু হবে ১২৯ মার্কিন ডলার থেকে।