প্লেনে যে কাজগুলো করবেন না

Looks like you've blocked notifications!

প্রথমবার উড়োজাহাজে ভ্রমণের সময় প্রায় সবার মধ্যেই একটা উত্তেজনা কাজ করে। পাশাপাশি অনেকে আবার স্নায়বিক চাপেও ভোগেন। যেহেতু বিমানের পরিবেশ অন্যসব যানবাহন থেকে আলাদা, সেহেতু বিমানে ভ্রমণের সময় কিছু সাধারণ আদব-কেতা মেনে চলতে হয়। আর ওই আদবগুলো জানা না থাকলে নিজের অজান্তেই অন্য যাত্রীদের বিরক্তির কারণ হতে পারেন আপনি।

বিমানে ভ্রমণের সময় আমরা হয়তো নিজের অজান্তেই এমন কিছু আচরণ করে ফেলতে পারেন, যা অন্যের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে আপনার যদি অতীতে বিমান ভ্রমণের অভিজ্ঞতা না থাকে, তাহলে কিছু নিয়ম আপনার জেনে রাখা জরুরি।

ব্যক্তিগত জীবনে অনেকেই নিরেট ভদ্রলোক হলেও ভ্রমণের সময়ে স্নায়বিক চাপে তাঁরা এমন কিছু কাজ করে ফেলেন যা একেবারেই অনুচিত। এমনকি আচরণের এসব সমস্যা তাঁরা খেয়ালও করেন না। যেমন জুতা খুলে রেখে দেওয়া, সিটে পা তুলে বসা, সিটে পেছনের দিকে এতটাই হেলে বসা যে পেছনের যাত্রীর অসুবিধে হয়, মুখ না ঢেকে কাশি দেওয়া ইত্যাদি।

বিমানে ভ্রমণের সময় কিছু প্রয়োজনীয় আচরণ নিয়ে একটি জরিপ চালিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ইউগোভ’। সম্প্রতি ওই গবেষণার ফল প্রকাশ করেছে ট্রাভেল অ্যান্ড লেইজার। যুক্তরাষ্ট্রের এক হাজার ২১৯ জন প্রপ্তবয়স্ক নাগরিকের ওপর এই গবেষণাটি চালানো হয় যারা প্রায় প্রতি বছরই উড়োজাহাজে ভ্রমণ করেন।

ওই গবেষণাপত্রে কয়েকটি প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন গবেষকরা। যেমন, সিটে পেছনের দিকে হেলে বসা, বাইরের খাবার নিয়ে বিমানে উঠা, পোষাপ্রাণী নিয়ে বিমানে ভ্রমণ ইত্যাদি।

গবেষণার জিজ্ঞাসা ও ফলাফল

বিমানে বেশি কথা বলা কি যথাযথ?

ইউগোভ জানিয়েছে, ৩৫ শতাংশ বিমানে ভ্রমণকারী এ প্রশ্নের উত্তরে জানান, বিমানে পাশের সিটে বসা যাত্রীর সঙ্গে সৌজন্যমূলক কথাবার্তা বলাই যায়, তবে এর চেয়ে বেশি না বলাই ভালো। ৩২ শতাংশ যাত্রীর মতে, পাশে বসা যাত্রীর সঙ্গে খুব অল্প আলাপচারিতা করা ঠিক আছে। কিন্তু শুধু পাঁচ শতাংশ যাত্রী মনে করেন, বিমানে ভ্রমণের সময় অনেক কথা বলা দোষের কিছু নয়।

সিট বেশি হেলিয়ে বসা কি ঠিক?

এই প্রশ্নের উত্তরে ৭০ শতাংশ বিমানের যাত্রী এর পক্ষে মত দিয়েছেন। তাঁরা জানান, বিমানে বেশি হেলে বসা অন্যায় কিছু না। কারণ বিমানে এভাবে বসাকে অনেকেই যথাযথ মনে করেন। এই ভাবে বসার ক্ষেত্রে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন নারীরা। বিমানে প্রায় ৩৮ শতাংশ নারী ও ২৯ শতাংশ পুরুষ তাঁদের সিটে অতিমাত্রায় হেলান দিয়ে বসেন। গবেষণায় দেখা যায়, এই আচরণের সঙ্গে যাত্রীদের বাৎসরিক আয়ের একটি প্রভাব আছে। যারা বছরে ৮০ হাজার ডলার (প্রায় ৬৮ লাখ টাকা) আয় করেন তাঁরাই এভাবে বসার পক্ষে তাঁদের মত দিয়েছেন। কিন্তু যারা বছরে ৪০ হাজার ডলার আয় করেন তাঁরা এভাবে কম বসেন।

জুতা খুলে পা তুলে বসা কি ঠিক?

এই প্রশ্নের উত্তরে ৫৫ শতাংশ মার্কিনি জানান, বিমানে ভ্রমণের সময় প্রাপ্তবয়স্কদের জুতা খুলে সিটের উপর পা তুলে বসা একেবারেই উচিত নয়। তবে শিশুদের বেলায় এটা স্বাভাবিক ব্যাপার। বিমানে জুতা খুলে পা তুলে বসা দৃষ্টিকটু একটা ব্যাপার।

বাইরের খাবার নিয়ে উড়োজাহাজে উঠা যাবে?

এই প্রশ্নের উত্তরে যাত্রীরা জানান, বিমানের ভেতর প্রায় ৬৯ শতাংশ যাত্রী বাইরের খাবারের গন্ধে অনেক সময় বিরক্ত হন।

পোষাপ্রাণী নিয়ে বিমানে ভ্রমণ করা উচিত?

যুক্তরাষ্ট্রে পোষাপ্রাণীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় কুকুর। ৬৬ শতাংশ যাত্রী মনে করেন, বিমানে কুকুর নিয়ে ভ্রমণ করা দোষের কিছু না। আর ৫২ শতাংশ যাত্রী মনে করেন, ইঁদুর ও বিড়াল নিয়ে বিমানে ভ্রমণ করা যেতে পারে। অন্যদিকে ৬৬ শতাংশ মানুষ মনে করেন বিমানে সাপ ও ৬৪ শতাংশ মানুষ ময়ূর নিয়ে ভ্রমণের পক্ষে মত দিয়েছেন।

উড়োজাহাজে যৌন সম্পর্ক কি ঠিক?

ইউগোভের ওই গবেষণায় আরেকটি ব্যতিক্রম বিষয় উঠে আসে। গবেষণার একটি প্রশ্ন ছিল, বিমানে ব্যক্তিগত মুহূর্ত কাটানোর ব্যাপারে তাঁদের মতামত কী?

উত্তরে মাত্র ছয় শতাংশ বিমানের যাত্রী মনে করেন, এটা হতেই পারে। তবে বিমানে অন্তরঙ্গ মুহূর্ত কাটানোর বিপক্ষে মত দিয়েছেন ৯৪ শতাংশ মানুষ।