চর্মরোগ বিশেষজ্ঞের মতামত

ভ্রমণে যে ৩ উপাদান সাথে রাখবেন

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

কোথাও ঘুরতে গেলে আমরা কাপড়-চোপড়ের  প্রতি বেশি নজর দিয়ে থাকি। ত্বকের যত্নের পণ্যগুলির কথা ভুলে যাই। যদিও ঘুরতে গেলে হয়তো আমরা খুব বেশি ত্বকের যত্ন নিতে পারি না। কিন্তু তারপরও আমাদের ত্বকের ব্যাপারে খেয়াল রাখতে হবে। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে ভ্রমণ করার সময় তিনটি প্রয়োজনীয় স্কিনকেয়ার অবশ্যই সাথে রাখা উচিত। এতে ত্বক অতিরিক্ত ক্ষতি থেকে বেঁচে যাবে। ডাঃ কিরণ শেঠি, একজন চর্মরোগ বিশেষজ্ঞ, তার একটি ইনস্টাগ্রাম পোস্টে তিনটি প্রয়োজনীয় স্কিনকেয়ার পণ্য সম্পর্কে বলেছেন। এ সব পণ্য ভ্রমণের সময় অবশ্যই সাথে নিতে হবে।

সানস্ক্রিন

সানস্ক্রিন ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। এই রশ্মি ত্বকে মেলানিনের উৎপাদন বাড়ায়। পিগমেন্টেশনের দেখা দেয়। সুতরাং, বাইরে গেলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করা উচিত। ডাঃ কিরণের মতে, বাইরে যেকোনো কাজে গেলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। এটি ত্বকের সৌন্দর্যের গোপন রহস্য।

হাইড্রেটিং মাস্ক

ডাঃ কিরণ ভ্রমণের সময় হাইড্রেটিং মাস্ক বহন করতে বলেছেন। বিমানে ভ্রমণ, আবহাওয়ার পরিবর্তন, সূর্যের আলো এবং বাইরের আবহাওয়া ত্বক  শুষ্ক করে তোলে। এ ক্ষেত্রে হাইড্রেটিং মাস্ক খুবই কার্যকর। ত্বককে শুষ্কতার হাত থেকে রক্ষা করে।

ময়েশ্চারাইজার

ময়েশ্চারাইজার ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। ত্বককে হাইড্রেটেড রাখে। শুষ্কতার কারণে ত্বকের সমস্যাগুলি প্রতিরোধ করে। ডাঃ কিরণের মতে, “ফ্লাইটে ওঠার আগে আপনার ত্বককে ময়শ্চারাইজ করতে ভুলবেন না। বিমানে ভ্রমণ করলে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকের ক্ষতি করতে পারে।”

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস