Beta

বিদেশ থেকে অ্যালকোহল আনা যায় কি?

০১ নভেম্বর ২০১৫, ১২:৩৮

ফিচার ডেস্ক
বাংলাদেশি পাসপোর্টধারী কোনো যাত্রী বিদেশ থেকে অ্যালকোহল জাতীয় পানীয় আনতে পারবেন না। ছবি : সংগৃহীত

দেশের বাইরে কাজে বা ঘুরতে গেলে পরিচিত অনেকেরই নানা রকম আবদার থাকে। যাঁরা দেশের বাইরে যান, তাঁরা সাধ্যমতো চেষ্টা করেন সে আবদার পূরণ করতে। এ ধরনের আবদারের মধ্যে অন্যতম অ্যালকোহল-জাতীয় পানীয়। বিশেষ করে বন্ধুমহল থেকেই এ ধরনের আবদার করা হয় বেশি। কিন্তু অনেকেই জানেন না যে কোনো বাংলাদেশি পাসপোর্টধারী কোনো যাত্রী বিদেশ থেকে অ্যালকোহল-জাতীয় পানীয় আনতে পারবেন না। এটি সম্পূর্ণ বেআইনি।

শুধুমাত্র বিদেশি পাসপোর্টধারী একজন যাত্রী সর্বোচ্চ এক লিটার বা দুই বোতল (প্রতি বোতল অনধিক ৫০০ মিলি) অ্যালকোহল-জাতীয় পানীয় শুল্ক-কর ব্যতীত আনতে পারবেন। অর্থাৎ কেবল এনআরবি (প্রবাসী বাংলাদেশি) এবং ফরেনারের (বিদেশি) ক্ষেত্রে এই সুযোগ রয়েছে।

অর্থাৎ বাংলাদেশি পাসপোর্টধারী কোনো যাত্রী অ্যালকোহল-জাতীয় পানীয় আনতে পারবেন না। অন্যদিকে এনআরবি এবং ফরেনারদের ক্ষেত্রে এক লিটারের অতিরিক্ত পরিমাণ পানীয় আনার কোনো সুযোগ নেই।

জাতীয় রাজস্ব বোর্ডের যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা, ২০১২ তে এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে। ১ জুলাই ২০১২ থেকে এ বিধিমালা কার্যকর করা হয়।

বিধিমালার ৩ নম্বর বিধির ৬ নম্বর উপবিধিতে অ্যালকোহল-জাতীয় পানীয় বহনের ক্ষেত্রে শুল্ক ও করের ব্যাপারে বলা হয়েছে, ‘একজন বিদেশি পাসপোর্টধারী যাত্রী (দুই বোতল অথবা এক লিটার) পর্যন্ত মদ বা মদ্জাতীয় পানীয় (যেমন : স্পিরিট, বিয়ার ইত্যাদি) সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করতে পারবেন’।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement