অন্ধ্রপ্রদেশে বন্যা-ভূমিধসে নিহত ৩০

Looks like you've blocked notifications!
ভারতের অন্ধ্রপ্রদেশে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে শুরু হওয়া ভারি বর্ষণের কারণে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে। ছবি : সংগৃহীত

ভারতের অন্ধ্রপ্রদেশে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে শুরু হওয়া ভারি বর্ষণের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসের ঘটনায় এ পর্যন্ত ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। দেশটির দক্ষিণের এই রাজ্যে টানা কয়েক দিন যাবত চলা বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় ঘরছাড়া হয়েছেন কয়েক হাজার মানুষ।

চলতি সপ্তাহজুড়ে রাজ্যের আবহাওয়া পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। বন্যার কারণে মহাসড়কগুলো পানিতে ডুবে যাওয়ায় বিভিন্ন গ্রামের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিঘ্ন ঘটে বন্যা কবলিত এলাকাগুলোতে জরুরিভিত্তিতে ত্রাণ সরবরাহ কাজে। যদিও উদ্ধারকারী টিমের সদস্যরা অব্যাহত রেখেছেন তাদের উদ্ধার অভিযান।

দেশটির বিমান ও নৌবাহিনীর সদস্যরা বন্যা কবলিত গ্রাম ও শহরে খাবার ও বিশুদ্ধ পানি পৌঁছে দিচ্ছেন। নিম্নাঞ্চল থেকে এখনো অনেককে উদ্ধার করছেন তারা। খবর হিন্দুস্তান টাইমসের।

স্থানীয়দের অভিযোগ বৃষ্টির জন্য অন্ধ্রপ্রদেশসহ তামিলনাড়ু ও পুদুচেরিতেও বন্যার সতর্কতা জারি করেছিল কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। কেন্দ্রীয় জল কমিশনও সতর্ক করেছিল বাঁধ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষকেও। যদিও তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেওয়া হয়নি।

এ দিকে কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে রাজ্যের তিরুভাল্লুর, চেঙ্গলপাটটু ও কাঞ্চিপুরমের সমস্ত স্কুল-কলেজ। একাধিক জেলায় জরুরিভিত্তিতে বন্ধ রাখা হয়েছে অফিসও। অপর দিকে চেন্নাই ও বেঙ্গালুরুতে এখনো বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।