অবশেষে বাইডেনকে অভিনন্দন জানাল চীন

Looks like you've blocked notifications!

অবশেষে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানানোর কাতারে শামিল হলো পরাশক্তি চীন। স্থানীয় সময় গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে বেইজিংয়ের পক্ষ থেকে বাইডেনকে অভিনন্দন জানানো হয়। বাইডেনের পাশাপাশি নবনির্বাচিত ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকেও অভিনন্দন জানায় বেইজিং। সংবাদমাধ্য দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, আমরা মার্কিন জনগণের পছন্দকে সম্মান জানাই। জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানাচ্ছি। আমরা জানি, নির্বাচনের ফল যুক্তরাষ্ট্রের আইন ও প্রক্রিয়া অনুযায়ীই নির্ধারিত হবে।

ট্রাম্পের আমলে বাণিজ্য ও প্রযুক্তি থেকে শুরু করে হংকং ইস্যু ও নভেল করোনাভাইরাস নিয়ে একাধিক ক্ষেত্রে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে ঠেকেছে। এই পরিস্থিতির মধ্যে বাইডেনের জয়ের খবরে অনেক দেশের নেতাই তাঁকে অভিনন্দন জানালেও চীন নিশ্চুপ থেকে সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছিল। চীনের অভিনন্দনের পর এখন রাশিয়া ও মেক্সিকোর পক্ষ থেকে কী বার্তা আসে, সেটাই দেখার বিষয়।

এদিকে, বাইডেন বিশ্বনেতাদের অভিনন্দন বার্তায় সিক্ত হলেও, এখনো পরাজয় স্বীকার করছেন না ডোনাল্ড ট্রাম্প। ভোটের ফলকে চ্যালেঞ্জ করে যাচ্ছেন তিনি। কিন্তু এবার যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে সুরক্ষিত নির্বাচন অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে ট্রাম্পের ভোট জালিয়াতির অভিযোগ নাকচ করেছেন মার্কিন নির্বাচনী কর্মকর্তারা।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল জশ শ্যাপিরো বলেছেন, ‘কোনো ধরনের ভোট জালিয়াতির প্রমাণ নেই। জালিয়াতির কথা শুধু টুইটারেই পাওয়া যাচ্ছে। কিন্তু বাস্তবে এর বিন্দুমাত্র ভিত্তি নেই। ট্রাম্পের প্রচার শিবিরও আদালতে কোনো প্রমাণ হাজির করতে পারেনি।

এদিকে মার্কিন নির্বাচনে জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে ভোট পুনর্গণনা শেষ হয়েছে। এর মধ্যে জর্জিয়ায় জয় নিশ্চিত করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং নর্থ ক্যারোলাইনায় জয় পেয়েছেন রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস এ খবর জানিয়েছে।

এদিকে জর্জিয়ায় ইলেকটোরাল ভোটের সংখ্যা ১৬টি। ফলে সব অঙ্গরাজ্যের ভোট গণনা শেষে বাইডেনের ঝুলিতে পড়ল ৩০৬টি ইলেকটোরাল ভোট। অন্যদিকে, নর্থ ক্যারোলাইনায় ভোট পুনর্গণনায় আরো ১৫টি ইলেকটোরাল ভোট নিয়ে ট্রাম্প পেলেন মোট ২৩২টি ইলেকটোরাল ভোট।

এর আগে এ দুই অঙ্গরাজ্যে ট্রাম্প ও জো বাইডেনের ভোটের ব্যবধান অল্প হওয়ায় ভোট পুনর্গণনার সিদ্ধান্ত নেওয়া হয়। জর্জিয়ায় পুনরায় ভোট গণনার পর বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট এবং ট্রাম্প পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট। ১৯৯২ সালের পর এ অঙ্গরাজ্যে কোনো ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জয় পেলেন।

এ ছাড়া নর্থ ক্যারোলাইনায় আবারো ভোট গণনার পর ট্রাম্প পেয়েছেন ৫০ শতাংশ ভোট এবং বাইডেন পেয়েছেন ৪৮ দশমিক ৬ শতাংশ ভোট। এ অঙ্গরাজ্যে সচরাচর রিপাবলিকানরাই এগিয়ে থাকে।