অবশেষে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে পৌঁছাল যুক্তরাজ্য-ইইউ

Looks like you've blocked notifications!
ইইউর সঙ্গে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে পৌঁছানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বৃহস্পতিবার তাঁর একটি উচ্ছ্বসিত ছবি টুইটারে পোস্ট করেন। ছবি : সংগৃহীত

কয়েক মাস ধরে অনেক মতানৈক্যের পর ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে একমত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইইউ প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের মধ্যকার বৈঠকে গতকাল বৃহস্পতিবার চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর সিদ্ধান্ত হয়। সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বৃহস্পতিবার বিকেলে তাঁর একটি উচ্ছ্বসিত ছবি টুইটারে পোস্ট করে লিখেছেন, ‘চুক্তি সম্পন্ন হয়েছে।’

এই চুক্তির ব্যাপারে ঘোষণা দেওয়ার পরই বরিস জনসন বলেছেন, ‘এটি পুরো ইউরোপের জন্য অনেক ভালো একটি চুক্তি।’ তিনি আরো বলেন, ‘আমরা আমাদের আইন ও ভাগ্যের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছি।

জনসন দাবি করেছেন, যুক্তরাজ্য ৮৯৩ বিলিয়ন ডলারের একটি ‘কানাডা ধাঁচের’ বাণিজ্য চুক্তি অর্জন করেছে এবং মৎস্য বিষয়ক চুক্তিকে আলোচনার মূল বিষয় হিসেবে ধরা হয়েছে। যুক্তরাজ্য তার পানির সম্পূর্ণ নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে।’

যুক্তরাজ্য সরকার বলেছে, ‘আমরা আমাদের অর্থ, সীমানা, আইন, বাণিজ্য এবং মাছ ধরার অধিকার ফিরে পেয়েছি।’

ইইউ প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন একমত হয়েছেন যে, যুক্তরাজ্য একটি সুষ্ঠু ও ভারসাম্যযুক্ত ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি করেছে।

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি সম্পন্ন হওয়ার পর এবার ইইউ নেতা, ইউরোপীয় পার্লামেন্ট ও ব্রিটিশ সরকারের নিজ নিজ উদ্যোগে এই চুক্তিকে অনুমোদন দিতে হবে।

চুক্তির আইনি ভাষা প্রথমে অনুবাদ করা হবে, পর্যালোচনা করা হবে এবং ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য রাষ্ট্রের মাধ্যমে অনুমোদিত হবে, যেসব দেশের নেতারা এই চুক্তিকে স্বাগত জানিয়েছেন।