অমর্ত্য সেনকে বিশ্বভারতীর নোটিশ ‘ভারতের লজ্জা’ : কৌশিক বসু

Looks like you've blocked notifications!
বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ কৌশিক বসু। ছবি : রয়টার্স

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিশ দিয়ে বিশ্বভারতী যেভাবে হয়রানি করছে, তা ‘ভারতের লজ্জা’ বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু। শনিবার (২২ এপ্রিল) সন্ধ্যায় কৌশিক বসু টুইট করে তাঁর এ প্রতিক্রিয়া জানান।

বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ কৌশিক বসু আরও বলেন, অমর্ত্যের সমালোচনামূলক দৃষ্টিভঙ্গির জন্যই যে বিশ্বভারতী এই কাজে নেমেছে, তাতে কোনো সন্দেহ নেই। এই ঘটনা ভারতীয় গণতন্ত্রের পক্ষে লজ্জার।

ড. অমর্ত্য সেনকে তার শান্তিনিকেতনের প্রতীচী বাড়ির ১৩ ডেসিমেল জমি খালি করার যে নির্দেশ দিয়েছে বিশ্বভারতী, তার তীব্র নিন্দা করে নিজের শিক্ষক অমর্ত্যের পাশে দাঁড়িয়েছেন কৌশিক বসু। তিনি টুইট করে বলেছেন, ‘অমর্ত্য সেনকে বিশ্বভারতী যেভাবে হয়রানি করছে ও যেভাবে উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে, তা ভারতের লজ্জা! অমর্ত্য সেন ভারতের নাগরিক এবং বিশ্বের আইকন।’

গত বুধবার (১৯ এপ্রিল) রাতে নোটিশ জারি করে বিশ্বভারতী জানিয়ে দেয়, অমর্ত্য ও সংশ্লিষ্ট যারা ১৩ ডেসিমেল জমি (নোটিশে বলা হয়েছে, প্রতীচীর উত্তর-পশ্চিম কোণের জমি) দখলে রেখেছেন, তাদের ১৫ দিনের মধ্যে বা ৬ মে’র মধ্যে তা খালি করে দিতে হবে। অন্যথায় অমর্ত্য সেন এবং সংশ্লিষ্ট সব ব্যক্তিকে উল্লিখিত জায়গা থেকে উচ্ছেদ করা হবে।