অস্ট্রেলিয়ায় দাবানল : এনএসডব্লিউ অঙ্গরাজ্যের ‘সর্বনাশা’ দিন আজ

Looks like you've blocked notifications!

অস্ট্রেলিয়ার ইতিহাসের অন্যতম ভয়াবহ দাবানলের মুখে রয়েছে সিডনিসহ দেশটির পূর্ব উপকূলীয় অঞ্চলের বিশাল এলাকা। 

এখন পর্যন্ত ৬০টির বেশি দাবানলের ঘটনায় পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ)। এই দাবানল আজ মঙ্গলবার ‘সর্বনাশা’ রূপ নেবে বলে আগেই জানিয়েছে সংশ্লিষ্ট অঞ্চলের প্রশাসন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

কর্তৃপক্ষের আগাম সতর্কবার্তা অনুযায়ী, তীব্র গরম ও শক্তিশালী বাতাসের প্রভাবে এই দাবানল অতিদ্রুত ছড়িয়ে পড়বে। অস্ট্রেলিয়ার ওই অঞ্চলে ৬০ লাখ মানুষের বাস।

ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের ঝোপঝাড় থেকে দূরে থাকতে বলা হয়েছে। পাশাপাশি দাবানলের তীব্রতা বাড়ার আগেই সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের ছেড়ে চলে যেতে বলা হয়েছে। নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের ছয় শতাধিক বিদ্যালয় এরই মধ্যে বন্ধ করে দিয়েছে প্রশাসন। 

এনএসডব্লিউ অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়ান এরই মধ্যে সাত দিনের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। গ্লাডিস বেরেজিকলিয়ান বলেছেন, মঙ্গলবার হবে ‘জীবন বাঁচানোর, সম্পদ রক্ষার এবং সবাইকে যতটা নিরাপদে রাখা সম্ভব’, তা নিশ্চিত করার দিন।

কতটা ভয়াবহ এই দাবানল?

গত শুক্রবার এনএসডব্লিউ ও কুইন্সল্যান্ডে দাবানল লাগার পর ক্রমেই বাড়তে থাকে এর তীব্রতা। এখন পর্যন্ত এই দাবানলে তিনজনের প্রাণহানিসহ প্রায় দুইশ বাড়িঘর ও স্থাপনা বিনষ্ট হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, এর আগে এমন বিপজ্জনক দাবানল দেখেনি এ অঞ্চলের মানুষ।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে খারাপ আবহাওয়ার জন্য ভয়াবহ আকারে দাবানল ছড়িয়ে পড়ায় গতকাল সোমবার জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এ দুটি অঙ্গরাজ্যে এখন পর্যন্ত অন্তত ১২০টি দাবানল ছড়িয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, সিডনির আশপাশের অঞ্চলে আজ মঙ্গলবার খারাপ পরিস্থিতি তৈরি হতে পারে।

জানা গেছে, এনএসডব্লিউতে অন্তত নয় লাখ ৭০ হাজার হেক্টর জমি নষ্ট হয়েছে। এ ছাড়া পুড়ে গেছে ১৫০টি বাড়ি। বন্ধ ঘোষণা করা হয়েছে শত শত স্কুল। অন্যদিকে, কুইন্সল্যান্ডের দাবানলে নষ্ট হয়েছে নয়টি বাড়ি। অনেক মানুষ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে রাত কাটাচ্ছে।

এদিকে নিউজিল্যান্ড থেকে সাহায্যের জন্য অস্ট্রেলিয়ায় আসছেন ফায়ার সার্ভিস কর্মীরা।

এনএসডব্লিউর মুখ্যমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়ান গতকাল সোমবার বলেন, ‘যে যেখানেই থাকুন না কেন, সবাইকে সতর্ক থাকতে হবে। সবাইকে এ ভয়াবহ পরিস্থিতি সম্পর্কে বুঝতে হবে এবং এড়িয়ে গেলে হবে না।’

এরই মধ্যে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।