অ্যাপল ডেইলির আরেক সাংবাদিক গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
হংকংয়ের গণতন্ত্রপন্থি পত্রিকা অ্যাপল ডেইলির আরেক সাংবাদিক গ্রেপ্তার। ছবি : রয়টার্স

হংকংয়ে সরকারের দমনপীড়নের মুখে গণতন্ত্রপন্থি পত্রিকা অ্যাপল ডেইলির প্রকাশনা বন্ধ হয়ে গেছে। আটক হয়েছেন মালিক, প্রধান সম্পাদকসহ কয়েকজন সাংবাদিক। এবার সে তালিকায় যোগ হয়েছেন আরও এক সাংবাদিক। তাঁর নাম ফুং ওয়েই-কং।

বন্ধ হয়ে যাওয়া অ্যাপল ডেইলির একজন সম্পাদক ও কলামিস্ট ছিলেন তিনি। স্থানীয় সময় রোববার রাতে হংকং বিমানবন্দর থেকে তাঁকে আটক করে পুলিশ। খবর রয়টার্সের।

পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে একজন জ্যেষ্ঠ সাংবাদিককে আটকের কথা জানানো হয়েছে। তবে তাঁর নাম না জানিয়ে শুধু বলা হয়েছে, ৫৭ বছর বয়সী এই ব্যক্তিকে ভিনদেশ এবং বিদেশি শক্তির সঙ্গে ষড়যন্ত্র করে জাতীয় নিরাপত্তাকে বিপদগ্রস্ত করার অভিযোগে বিমানবন্দরে গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে আটক রাখা হয়েছে এবং তদন্ত চলছে।

পুলিশ নাম না জানালেও হংকংয়ের গণমাধ্যম গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম ফুং ওয়েই-কং বলে জানিয়েছে। এ খবর নিশ্চিত হলে ফুং কে নিয়ে অ্যাপল ডেইলির সাতজন সিনিয়র সাংবাদিককে জাতীয় নিরাপত্তা আইনের আওতায় গ্রেপ্তার করল হংকং প্রশাসন।

তবে রয়টার্স নিরপেক্ষ সূত্রে ফুংয়ের গ্রেপ্তারের খবর নিশ্চিত হতে পারেনি। এ ব্যাপারে মন্তব্যের জন্য ফুংয়ের সঙ্গে যোগাযোগও করা যায়নি। তাঁর কোনো আইনজীবী আছে কিনা তাও তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

হংকং সরকার এ ব্যাপারে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি এবং অ্যাপল ডেইলির প্রকাশকও পাঠানো ইমেইলের তাৎক্ষণিক কোনো জবাব দেয়নি।

হংকংয়ে সবচেয়ে জনপ্রিয় ট্যাবলয়েড অ্যাপল ডেইলি। প্রায় ২৬ বছর ধরে প্রকাশিত হয়ে আসছিল পত্রিকাটি। চীন ও হংকংয়ের শাসকদের সমালোচনায় মুখর ছিল এ পত্রিকা। সাম্প্রতিক সময়ে অ্যাপল ডেইলির ওপর একের পর এক আঘাত এসেছে।