অ্যাপের মাধ্যমে ওমরাহ পালনের আবেদন

Looks like you've blocked notifications!
‘তাওয়াক্কালনা’ ও ‘ইতমারানাহ’ নামে দুটি মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে ওমরাহ পালনের জন্য আবেদন করতে পারবেন বিদেশিরা। ছবি : সংগৃহীত

‘তাওয়াক্কালনা’ ও ‘ইতমারানাহ’ নামে দুটি মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ) ব্যবহার করে ওমরাহ পালনের জন্য আবেদন করতে পারবেন বিদেশিরা। নতুন এই সেবার ঘোষণা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। যদিও ওমরাহ পালনের জন্য এখনো কুদদুম প্লাটফর্মে রেজিস্ট্রেশনের নিয়ম বহাল রয়েছে।

সৌদি গেজেট রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, এখন থেকে ওমরাহ পালনে ইচ্ছুক বিদেশিরা সৌদি কর্তৃপক্ষের কাছে নিজেদের মোবাইল ফোনে ডাউনলোড করা দুইটি অ্যাপের মাধ্যমে ওমরাহ ট্রিপ বুকিং করতে পারবেন। তারা আরো বলছে, মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের প্রবেশের অনুমতিও মিলবে অ্যাপ দুটির মাধ্যমে।

তাওয়াক্কালনা ও ইতমারানাহ নামে মোবাইল অ্যাপ্লিকেশন দুটিকে এজন্য সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ব্যবহারের উপযোগী করে তুলেছে।

তারা এই সেবাকে ওমরাহ পালনে ইচ্ছুক বিদেশিদের জন্য নতুন সেবা হিসেবে ঘোষণা দিয়েছে।

তাওয়াক্কালনা অ্যাপটি সৌদি আরবে ব্যবহার হচ্ছিল করোনার ভ্যাকসিন সেবা দেওয়ার জন্য।

কিন্তু এতে এখন থেকে ওমরাহ পালনে ইচ্ছুক বিদেশিদেরও ভ্যাকসিন বিষয়ক তথ্য অন্তর্ভূক্ত করা হবে।

ইতমারানাহ অ্যাপটি গত বছর থেকেই ওমরাহ পালনকারীদের তথ্য ও নির্দেশনার কাজে ব্যবহার হচ্ছিল। তবে তা কেবল সৌদি নাগরিকদের জন্য ব্যবহার হতো। কিন্তু এখন থেকে বিদেশিদের জন্যও এটি ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বলা হচ্ছে, ওমরাহ পালনে ইচ্ছুকদের আগের মতো করে প্রথমেই কুদদুম প্লাটফর্মে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর তাদের মোবাইল ফোনে তাওয়াক্কালনা ও ইতমারানাহ অ্যাপ দুটি ডাউনলোড করে ওমরাহ আবেদন করতে হবে। এবং ওমরাহ পালনের জন্য সৌদি আরবের বিমান বন্দরে অবতরণের পর মুসল্লিদের মোবাইলে অবশ্যই অ্যাপ দুইটি ডাউনলোড থাকতে হবে।

ওমরাহ পালনে ইচ্ছুক বিদেশিদের এই সেবা দিতে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়কে সহায়তা দিচ্ছে সৌদির ডেটা এবং আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স কর্তৃপক্ষ।

করোনা মহামারি শুরুর আগে হজ ও ওমরাহ খাত থেকে বছরে ১২০০ কোটি মার্কিন ডলার আয় হতো সৌদি আরবের।