অ্যামাজনের ব্রাজিল অংশে বন উজাড় বেড়েছে

Looks like you've blocked notifications!
উজাড় হচ্ছে অ্যামাজনের ব্রাজিল অংশের বন। ছবি : রয়টার্স

পৃথিবীর ফুসফুসখ্যাত অ্যামাজনের ব্রাজিল অংশে গত মার্চে বন উজাড় বেড়েছে। গত মাসটিতে গাছ কাটার পরিমাণ আগের বছরের একই সময়ের তুলনায় ১৪ শতাংশ বেশি। গত শুক্রবার এ তথ্য জানিয়েছে দেশটি। খবর রয়টার্সের।

ক্ষমতায় আসার আগ থেকে ব্রাজিলের বর্তমান বামপন্থী সরকার অ্যামাজন বন ধ্বংস কমানো নিয়ে প্রতিশ্রুতি দিয়ে আসছে। তবে, বন উজাড় আগের তুলনায় বাড়ায় চ্যালেঞ্জের মুখে পড়ছে লুলা দা সিলভার সরকার।

জইর বলসোনারোর শাসনামলে অ্যামাজনের ব্রাজিল অংশের ব্যাপক ক্ষতি হয়। কৃষি জমি, ফার্ম ও বিভিন্ন ইস্যু দেখিয়ে উজাড় করা হয়েছে বন। কাটা হয় গাছ। এতে সায় দিয়েছিলেন বলসোনারো। তবে, সর্বশেষ নির্বাচনে নানা নাটকীয়তার পর লুলার কাছে হেরে যান ডানপন্থী সরকার। নির্বাচনের আগ থেকেই অ্যামাজনের ধ্বংস কমানো নিয়ে প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন লুলা। চলতি বছরের প্রথম দিনে অর্থাৎ গত ১ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন এই বামপন্থী নেতা।

ব্রাজিলের স্থানীয় পরিবেশগত গ্রুপ ক্লাইমেট অবজারভেটরির প্রধান মার্সিয়ো আসট্রিনি বলেন, ‘অ্যামাজনের বন উজাড় এখনও কমছে না। সরকারি তথ্য সেই দিকেই ইঙ্গিত দিচ্ছে। বন রক্ষার্থে সরকারের গাফলতি আছে তা পরিষ্কার বুঝা যাচ্ছে। নতুন সরকারকে দ্রুতই কঠোর পদক্ষেপ নিতে হবে।’

স্পেস রিসার্চ এজেন্সি ইনপের তথ্য মতে , গত মার্চ মাসে ব্রাজিলের অ্যামাজনের বন উজাড় হয়েছে ৩৫৬ কিলোমিটার (১৩৭ মাইল)। আর ব্রাজিলের সরকারি তথ্য মতে, চলতি বছরের প্রথম তিন মাসে অর্থাৎ, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বন উজাড় হয়েছে ৮৪৫ কিলোমিটার বা ৩২৬ মাইল। এই সংখ্যা আগের বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ কম।

প্রতি বছরের জুলাই থেকে পরের বছরের আগস্ট পর্যন্ত বন উজাড়ের পরিমাণ নির্দিষ্ট করে ব্রাজিল সরকার। কারণ, এই সময় আকাশে মেঘ কম থাকে। ২০২২ সালের আগস্ট থেকে পরের আট মাস অর্থাৎ ২০২৩ সালের মার্চ পর্যন্ত ৩৯ শতাংশ বন উজাড় বেড়েছে। 

ক্লাইমেট অবজারভেটরির প্রধান মার্সিয়ো আসট্রিনি বলেন, ‘বন উজাড়ের পরিমাণ নির্দিষ্ট করতে আর মাত্র চার মাস সময় রয়েছে। তবে, ইতোমধ্যে আমরা যে পরিসংখ্যান পাচ্ছি তাতে বন ধ্বংসের পরিমাণ কমার কোনো ইঙ্গিত দেখছি না। এমনকি আগের তুলনায় বন উজাড় বাড়তে পারে।’