অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে তাইওয়ানে টিকাদান শুরু, নিলেন প্রধানমন্ত্রীও

Looks like you've blocked notifications!
তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং–চ্যাং অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা নিয়েছেন। ছবি : সংগৃহীত

তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং–চ্যাং অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা নিয়েছেন। আজ সোমবার টিকাদান কর্মসূচির শুরুর দিকে প্রধানমন্ত্রী টিকা নিয়েছেন। বলা হচ্ছে, অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা নিরাপদ প্রমাণ করতেই শুরুর দিকেই টিকা নিলেন প্রধানমন্ত্রী।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এক ডজনের বেশি ইউরোপীয় দেশ গত সপ্তাহে অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকার প্রয়োগ বন্ধ ঘোষণা করেছিল।

অভিযোগ ছিল, এই টিকার ব্যবহারে মানুষের দেহের রক্ত জমাট বেঁধে যাচ্ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপীয় পরিচালক গত বৃহস্পতিবার জানান, এই টিকা নিরাপদ ও কার্যকর। এরপর গত শুক্রবার থেকে এ টিকার প্রয়োগ পুনরায় শুরু হয়।

সোমবার টিকা নেওয়ার পর তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং বলেন, ‘আমি সদ্যই টিকা নিয়েছি। কোনও ব্যথা নেই এবং শরীরেও কোনো অস্বস্তি নেই।’

রাজধানী তাইপের ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটি হাসপাতালে টিকা নেন প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং। তিনি বলেন, ‘চিকিৎসক আমাকে বলেছেন, বিশুদ্ধ পানি বেশি করে পান করতে এবং বিশ্রাম নিতে। প্রথম নির্দেশনা মানব আমি। তবে দ্বিতীয়টি মেনে চলা একটু কঠিন। তবে আমি যতটা বেশি সম্ভব বিশ্রাম নেওয়ার চেষ্টা করব।’

দেশটিতে প্রথম পর্যায়ে ৬০ হাজার মানুষ করোনার টিকা নেবেন। তাইওয়ানের নিউ তাইপে শহরে প্রথম করোনার টিকা নিয়েছেন একজন স্বাস্থ্যকর্মী।